advertisement
আপনি দেখছেন

করোনার বেড়ে যাওয়ায় মালয়েশিয়ায় আবারো লকডাউন ঘোষণা করা হয়েছে। আজ সোমবার দেশটির প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। আগামী ১২ থেকে কার্যকর হওয়া লকডাউন ৭ জুন পর্যন্ত চলবে জানানো হয়েছে।

malaysia locdown again

দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, মালয়েশিয়ায় নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আজ সোমবার সন্ধ্যায় কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ক এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এর পর প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন লকডাউনের ঘোষণা দেন।

মালয়েশীয় প্রধানমন্ত্রী বলেন, করোনার সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শক্রমে শর্তসাপেক্ষে আগামী ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত সারাদেশে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বহাল থাকবে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউন চলাকালে ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। একই সঙ্গে এর আগে সরকার যেসব বিধিনিষেধ ঘোষণা করেছে সেগুলোও আগের মতো বহাল থাকবে।

malaysia locdown again inner

অন্যদিকে, লকডাউন চলাকালে আন্তঃজেলা ও আন্তঃরাজ্য ভ্রমণের ওপরেও আরোপ করা হয়েছে কঠোর নিষেধাজ্ঞা। জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ এবং লকডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে রয়েছে সেনাবাহিনী ও পুলিশ। সেইসঙ্গে স্থাপন করা হয়েছে বিভিন্ন জায়গায় চেকপোস্ট।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন ৩ হাজার ৮০৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। একই সময়ে মৃত্যুবরণ করেছেন ১৭ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৪৪ হাজার ৪৮৪ জন। আর এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৭০০ জন।