advertisement
আপনি দেখছেন

ইসরায়েলের অব্যাহত দখলদারিত্ব, আগ্রাসন ও বর্বরতার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা। ইসরায়েলবিরোধী ‘অপারেশন আল কুদস সোর্ড’ নামে এই অভিযানের ঘোষণা দেয়া হয় মঙ্গলবার (১১ মে)।

palestinian rocket rain

পার্সটুডে জানায়, নতুন ধরনের অভিযানটি পরিচালিত হচ্ছে হামাস নিয়ন্ত্রিত ​অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে। এ জন্য একটি ‘জয়েন্ট অপারেশন রুম’ প্রতিষ্ঠা করেছে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো।

তাদের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, পবিত্র জেরুজালেম তথা আল কুদস বা আল আকসা এবং এলাকাটির জনগণকে মুক্ত করতে অভিযান শুরু হয়েছে। অভিষ্ট লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত এটি অব্যাহত থাকবে।

palestinian rocket rain 1

পবিত্র আল-আকসা মসজিদে ইসরায়েলি সেনারা হামলা চালাচ্ছে গত কয়েকদিন ধরে। সেই সঙ্গে শেখ জাররাহ শরণার্থী শিবির থেকে উচ্ছেদ করা হয় ফিলিস্তিনিদের।

এসব ঘটনার প্রতিবাদে সম্মিলিতভাবে অপারেশন আল কুদস সোর্ড চালানো হচ্ছে জানিয়ে বলা হয়, ইসরায়েলের ভেতরে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে।

গাজা সীমান্তে একটি ইসরায়েলি গাড়িতে রকেট ছোঁড়ার মধ্য দিয়ে শুরু হওয়া এই হামলা ধাপে ধাপে বিস্তৃত করা হয়। এক পর্যায়ে দেশটির রাজধানী তেল আবিরের বিভিন্ন গুরুত্বপূর্ণ লক্ষ্যে ব্যাপকভিত্তিক ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়।

ইসরায়েলি সূত্রগুলো নিশ্চিত করেছে, নতুন এই অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৫০টির বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে। তবে এতে হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়টি উল্লেখ করা হয়নি।

এর জবাবে গাজার ১৩০টি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। এসব হামলায় ১৫ জন হামাস সদস্য নিহত হওয়ার দাবি করা হয়।