advertisement
আপনি দেখছেন

একসঙ্গে ১৮টি হাতির মৃত্যু হয়েছে ভারতের আসাম রাজ্যে। মনে করা হচ্ছে, বজ্রপাতে একসঙ্গে হাতিগুলোর মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে মৃত্যুর কোনো প্রমাণ না পাওয়ায় এই ধারণা করছেন স্থানীয় বন কর্মকর্তারা।

assam 18 elephant lost live

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আসামের নওগাঁ জেলার কাথিয়াটোলি রেঞ্জে গত বুধবার হাতিগুলো মারা যায়। একটি ছোট টিলার পাশে ওইদিন রাতে ১৮টি হাতির মরদেহ পড়ে থাকতে দেখা যায়। তখন ওই এলাকায় ব্যাপক বজ্রপাত হচ্ছিল বলে ধারণা করা হয় যে, বজ্রপাতের কারণে হাতিগুলো মারা যেতে পারে।

টাইমস নাউ-এর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বনবিভাগের ওই রেঞ্জের বন দপ্তরের প্রধান অমিত সাহা জানান, হাতিগুলো যেখানে মারা গেছে, সেটি দুর্গম এলাকা। ঘটনাটি জঙ্গলের অনেক গভীরে হওয়ায় সেখানে পৌঁছাতে যথেষ্ট বেগ পেতে হয়েছে বনকর্মীদের।

তিনি আরো জানান, মৃত হাতিগুলো দুটো দলে বিভক্ত ছিল। এর মধ্যে পাহাড়ের ওপর মৃত অবস্থায় পড়ে ছিল ১৪টি হাতি। আর পাহাড়ের নিচের অংশে পাওয়া গেছে বাকি চারটি হাতির মৃতদেহ।

assam 18 elephant lost live inner

ওই বন কর্মকর্তা বলেন, বনবিভাগের পক্ষ থেকে ঘটনাটির তদন্ত করা হচ্ছে। হাতিগুলোর মৃত্যু বজ্রপাতে হয়েছে কি না, সেটা খতিয়ে দেখতে হবে। তবে প্রাথমিকভাবে কোনো কারণে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতিগুলোর মারা যাওয়ার কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। তাছাড়া মৃত হাতিগুলোর দেহে আঘাত বা কোনো ক্ষতচিহ্নও ছিল না।