advertisement
আপনি দেখছেন

মধ্যপ্রাচ্যের খ্যাতনামা ইসলামি চিন্তবিদ ড. ইউসুফ আল কারজাভি ইসরায়েলের একমাত্র কিসে ভয় পায় তা নিয়ে খোলাখুলি কথা বলেছেন। তার বিখ্যাত বই জেরুজালেম: বিশ্বমুসলিম সমস্যায় তিনি উল্লেখ করেছেন, ফিলিস্তিনের অকুতোভয় বীর মুজাহিদ, যারা জীবনবাজি রেখে ইসরায়েলের সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করে চলছে- এদেরকেই ইসরায়েল একামাত্র ভয় পায়।

karzavi

ড. কারজাভি বলেন, ইসরায়েল আরব বিশ্বেরর কোনো নেতাকে কিংবা কোনো পরাশক্তিকে তোয়াক্কা করে না। ইসরায়েল তার সুদূরপ্রসারী লক্ষ্য বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। এ কাজে ইসরায়েলকে পুরোপুরি সমর্থন দিয়ে যাচ্ছে আমেরিকা।

ইসরায়েল তার পরিকল্পনা বাস্তবায়নের পথে কাউকেই ভয় পায় না। তবে তাদের একমাত্র ভয় ফিলিস্তিনের মুজাহিদদের। ড. কারজাভির ভাষায়, ‘যারা আজো জীবন হাতের মুঠোয় নিয়ে ঘুরছে, জীবন উৎসর্গের জন্য প্রস্তুত, তারা সেসব মর্দে মুজাহিদ যারা কুদস, মসজিদে আকসা মুক্ত করার জন্য জীবন ওয়াকফ করেছে। আর তারা হলো হামাসের লোকজন এবং তাদের সহযোগীরা। তারা নিজেদের জীবন ও সম্পদের বিনিময় জান্নাত কিনে নিয়েছে। তারা জেল-জুলুম, নির্যাতন হাসিমুখে মেনে নিচ্ছে এবং একটুও হাতাশ হয়নি, হতদ্যম হয়নি। ইসরায়েল একমাত্র এদেরকেই ভয় পায়।’

কারজাভি বলেন, আরব বিশ্বের অনৈক্য জেরুজালেম সমস্যায় ইসরায়েলের জন্য খুব একটা বড় ভুমিকা পালন করছে বলে আমার মনে হয়। শুধু হামাসের মুজাহিদরাই আজ ইসরায়েলের জন্য মূর্তিমান আতঙ্ক হয়ে দেখা দিয়েছে। একদিন ইসরায়েলকে পরাজিত করে মসজিদে আকসার দায়িত্ব এ বীর মুজাহিদদের হাতে আসবেই।