advertisement
আপনি দেখছেন

এবার আটলান্টিক মহাসাগরে নিজেদের উপস্থিতির জানান দিলো ইরানের সামরিক বাহিনী। আমেরিকার পানিসীমার কাছে আটলান্টিক মহাসাগরে পৌঁছেছে ইরানের যুদ্ধজাহাজের একটি বহর। এর মাধ্যমে এই প্রথম আটলান্টিক মহাসাগরের আন্তর্জাতিক পানিসীমায় প্রবেশ করলো ইরান।

iran warship atlantic seaমার্কিন পানিসীমার কাছে আটলান্টিক মহাসাগরে পৌঁছেছে ইরানি যুদ্ধজাহাজ বহর

আজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন ইরানি সেনাবাহিনীর সমন্বয় বিষয়ক উপ-প্রধান রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি। ইরানের এই নৌবহরে নিজস্ব প্রযুক্তিতে তৈরি সাহান্দ ডেস্ট্রয়ার এবং মাকরান জাহাজ রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

পার্সটুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আটলান্টিক মহাসাগরে নৌবহর পাঠানোর উদ্দেশ্য প্রসঙ্গে রিয়ার অ্যাডমিরাল হাবিবুল্লাহ সাইয়ারি বলেন, সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির নির্দেশ বাস্তবায়নের অংশ হিসেবে এ মিশন পাঠানো হয়েছে। যাতে আন্তর্জাতিক পানিসীমায় ইরানি যুদ্ধজাহাজের অব্যাহত উপস্থিতি নিশ্চিত করা যায়।

iran warship atlantic sea innerমার্কিন পানিসীমার কাছে আটলান্টিক মহাসাগরে পৌঁছেছে ইরানি যুদ্ধজাহাজ বহর

ইরানি সেনাবাহিনীর সমন্বয় বিষয়ক উপ-প্রধান আরো বলেন, এ ছাড়াও দূরবর্তী অঞ্চলগুলোতে ইরানের স্বার্থ সংরক্ষণ ও নিশ্চিতকরণ, ইরান ভীতি দূরীকরণ এবং আন্তর্জাতিক পানিসীমায় ইরানের পতাকা সমুন্নত রাখাও এই মিশনের গুরুত্বপূর্ণ লক্ষ্য।

হাবিবুল্লাহ সাইয়ারি জানান, বন্দর আব্বাস থেকে ইরানি নৌবহরটি গত ১০ মে যাত্রা শুরু করে। প্রায় ১২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে আফ্রিকা ঘুরে বর্তমানে সেটি আটলান্টিক মহাসাগরে অবস্থান করছে। উত্তর আটলান্টিক মহাসাগরের দিকে ইরানি নৌবহরের যাত্রা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।