advertisement
আপনি দেখছেন

তুরস্কে স্বর্ণের একটি রিজার্ভ আবিষ্কার হয়েছে। দেশটির পূর্বাঞ্চলের আগ্রি প্রদেশে এই রিজার্ভ আবিষ্কার করা হয়েছে। যেখানে ২০ টন স্বর্ণের মজুত রয়েছে, যার মূল্য প্রায় ১.২ বিলিয়ন ডলার। এর কয়েক মাস আগেও দেশটিতে স্বর্ণের মজুত আবিষ্কার হয়।

turkey discover new gold reserveতুরস্কে স্বর্ণের নতুন রিজার্ভ আবিষ্কার

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু ও দেশটির অন্যান্য গণমাধ্যমে বলা হয়েছে, শিল্প ও প্রযুক্তি মন্ত্রী মোস্তফা বারানক বৃহস্পতিবার (গতকাল) এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। এ ছাড়া ওই অঞ্চলে ৩.৫ টনের একটি রূপার রিজার্ভও আবিষ্কারের কথা জানিয়েছেন তিনি। যার মূল্য প্রায় ২.৮ মিলিয়ন ডলার।

এদিন আগ্রিতে এক অনুষ্ঠানে মোস্তফা বারানক বলেন, এই আবিষ্কার তুরস্ক এবং অত্র অঞ্চলের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ এই প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৫০০ কর্মচারী এবং প্রায় দুই হাজার মানুষের কর্মসংস্থান হবে।

turkey discover new gold reserve innerতুরস্কে স্বর্ণের নতুন রিজার্ভ আবিষ্কার, ফাইল ছবি

আশাবাদ ব্যক্ত করে তুরস্কের এই মন্ত্রী আরো জানান, নতুন আবিষ্কৃত এই খনি থেকে স্বর্ণ উত্তোলন শুরু হবে আগামী ২০২২ সালের শেষ নাগাদ। পাশাপাশি আরো স্বর্ণের খোঁজে জরিপ এবং অনুসন্ধান কার্যক্রম চলমান থাকবে।

উল্লেখ্য, এর আগে গত বছরের ডিসেম্বরে তুরস্কের উত্তর-পশ্চিমের মারমারা অঞ্চলে স্বর্ণের রিজার্ভ আবিষ্কার হয়। তুরস্কের সার উৎপাদক গুব্রেটাস আবিষ্কৃত ওই স্বর্ণের মজুদের মূল্য আনুমানিক ৬ বিলিয়ন ডলার ধরা হয়েছে।