advertisement
আপনি দেখছেন

সৌদি আরবের কর্তৃপক্ষ উস্কানি সৃষ্টি ও বিক্ষোভে অংশ নেওয়ার অভিযোগে এক কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। দেশটির পূর্বাঞ্চলীয় কাতিফ শহরে এই মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। সৌদি আরবের শিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ একটি অঞ্চল হলো কাতিফ।

mustafa bin hashemমুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশ

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার এই মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে একটি বিবৃতি দিয়ে বলেছে, সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাম্মাম প্রদেশে একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তার নাম মুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশ।

সৌদি কর্তৃপক্ষ অভিযোগ এনেছিল যে, দেশটির সরকারের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিল মুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশ। সে জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলার পাশাপাশ দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার জন্য একটি সন্ত্রাসী চক্র গড়ে তুলেছিল। এ ছাড়া তার বিরুদ্ধে উস্কানি দিয়ে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির চেষ্টার অভিযোগও আনা হয়।

saudi flagসৌদি আরবের পতাকা

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, তবে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো সৌদি সরকারের এ সমস্ত অভিযোগ প্রত্যাখ্যান করেছিল। একই সঙ্গে ওই কিশোরের বিরুদ্ধে আনা মৃত্যুদণ্ডের আদেশ প্রত্যাহারের আহ্বানও জানিয়েছিল। কিন্তু এ আহ্বানে সাড়া দেয়নি সৌদি সরকার।

প্রতিবেদনে বলা হয়েছে, কাতিফ শহর থেকে ২০১৫ সালে মুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশকে আটক করা হয়। ওই সময় তার বয়স ছিল ১৭ বছর।