advertisement
আপনি দেখছেন

নির্বাচনের সময় ফিলিস্তিনিদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এখন তা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বিশ্বের ৬৮২ জন বিশিষ্টজন।

israel vs palestine bidenইসরায়েল-ফিলিস্তিনের পতাকা ও জো বাইডেন

এই তালিকায় রয়েছেন রাজনীতিক, শিক্ষাবিদ, শান্তিকর্মী ও নোবেল বিজয়ীও। তারা এক খোলা চিঠিতে ফিলিস্তিনিদের ওপর দখলদার ইসরায়েলের নিপীড়ন বন্ধেও বাইডেনের ভূমিকা দেখতে চেয়েছেন।

এ ছাড়া মানবাধিকারের বিষয়টিকে মার্কিন পররাষ্ট্র নীতির কেন্দ্রে রাখতে দেশটির প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানানো হয়েছে। ৬৮২ বিশিষ্ট ব্যক্তিত্বের এই চিঠি প্রকাশ করা হয় চলতি সপ্তাহের প্রথম দিকে।

israeli hit on gaza 1গাজায় ইসরায়েলি হামলা, ফাইল ছবি

চিঠিতে আরো বলা হয়েছে, নিরীহ ফিলিস্তিনিদের ওপর প্রাতিষ্ঠানিক কর্তৃত্ব ও নিপীড়ন চালাচ্ছে ইসরায়েল। অবিলম্বে এর অবসান ঘটাতে বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানানো হচ্ছে।

ন্যায় বিচার ও জবাবদিহিতা নিশ্চিতে যুক্তরাষ্ট্র উদাসীন হলে টেকসই শান্তি ও ন্যায়বিচার অলীক কল্পনায় পরিণত হবে। সুতরাং সুপার পাওয়ার হিসেবে দেশটিকে অবশ্যই এ ক্ষেত্রে মনোযোগী হতে হবে, উল্লেখ করা হয়েছে চিঠিতে।

palestinian rocket rain 6ইসরায়েলে হামাসের রকেট বৃষ্টি, ফাইল ছবি

পার্সটুডে জানায়, এতে স্বাক্ষরকারীদের মধ্যে আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন, শান্তিতে নোবেল বিজয়ী তায়াক্কল কারমান ও মার্কিন শিক্ষাবিদ অধ্যাপক নোয়াম চমস্কির মতো মানুষ রয়েছেন।

এ ছাড়া ইসরায়েলের সাবেক অ্যাটর্নি জেনারেল মাইকেল বেন-ইয়াইর, দেশটির সাবেক স্পিকার আবরাহাম বুর্গ ও শিক্ষাবিদ ইলান পাপ্পেও সই করেছেন এই চিঠিতে।

প্রসঙ্গত, গত এপ্রিল-মে মাসে ইসরায়েল-ফিলিস্তিনিদের সংঘাত হয়েছিল, যা আল-আকসা মসজিদ প্রাঙ্গণেও ছড়িয়ে পড়ে। এর ফলশ্রুতিতে ১১ দিনব্যাপী রক্ষক্ষয়ী যুদ্ধ হয় দুই পক্ষের মধ্যে। ওই যুদ্ধে ২৫০ ফিলিস্তিনি ও ১৩ ইসরায়েলি নিহত হওয়ার পর অস্ত্রবিরতি চুক্তির মধ্য দিয়ে তা শেষ হয়।

গত ২১ মে ১১ দিনের যুদ্ধবিরতির পর অবরুদ্ধ গাজায় আবারো বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিন থেকে আগুনের বেলুন ছোড়ার অভিযোগে এই বিমান হামলা চালানো হয়। অন্যদিকে, জেরুজালেমে ইসরায়েলের উগ্র জাতীয়তাবাদীরা একটি পতাকা মিছিল বা প্যারেড করে সম্প্রতি। তা নিয়েও উত্তেজনা তৈরি হয়।