advertisement
আপনি দেখছেন

তরুণ-তরুণীদের লেট ম্যারেজ বা দেরিতে বিয়ের প্রবণতার কারণে জন্মহার কমে যাচ্ছে। এতে উদ্বিগ্ন ইরান সরকার। আর তাই তরুণ-তরুণীদের বিয়ের প্রতি আগ্রহী করতে রাষ্ট্রীয়ভাবে চালু করা হয়েছে ডেটিং অ্যাপ। সরকার নিয়ন্ত্রিত এই অ্যাপের নাম ‘হামদাম’বা সাথী।

iran islamic dating app homeজন্মহার বাড়াতে ইসলামিক ডেটিং অ্যাপ চালু করলো ইরান, প্রতীকী ছবি

এই অ্যাপটির সাহায্যে বিশ্বের অন্যতম এ মুসলিম দেশটির তরুণ-তরুণীরা তাদের পছন্দ অনুযায়ী পাত্র-পাত্রী খুঁজে নেওয়ার সুযোগ পাচ্ছেন। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিসহ দেশটির অনেকেই সম্প্রতি দেরিতে বিয়ে করা এবং জন্মহার হ্রাসের বিষয়ে সতর্ক করেন।

অ্যাপটির নির্মাণ করেছে তেবইয়ান কালচারাল ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি জানিয়েছে, অ্যাপটিতে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। অ্যাপটিতে ব্যবহার করা হয়েছে ইরানের নিজস্ব প্রযুক্তি। যা ইরানের নাগরিকদের জন্য উপযোগী।

iran islamic dating appজন্মহার বাড়াতে ইসলামিক ডেটিং অ্যাপ চালু করলো ইরান

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, ইরানের সর্বোচ্চ নেতাসহ অন্যদের সতর্কতার পরই মূলত তরুণ-তরুণীদের মধ্যে বিয়ের আগ্রহ বাড়াতে এই ডেটিং অ্যাপ চালু করা হয়। তাছাড়া ইরানের তরুণ-তরুণীদের মাঝেও ডেটিং অ্যাপের প্রতি আগ্রহ রয়েছে।

দেশটির পুলিশ প্রধান মোহাম্মদ রাজবির বরাত দিয়ে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের অনুমতি না থাকায় দেশটিতে এ ধরনের অন্যান্য অ্যাপ অবৈধ। এ ছাড়া সোশ্যল মিডিয়ার ব্যবহার নিয়েও ইরানে নানা কড়াকড়ি রয়েছে।

খবরে বলা হয়েছে, ইরান সরকার অনুমোদিত এই ইসলামিক ডেটিং অ্যাপ ব্যবহার করতে হলে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে ব্যবহারকারীকে। একই সঙ্গে অ্যাপটি ব্যবহারের আগে অংশ নিতে হবে মনস্তাত্বিক নিরীক্ষায়।