advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানের কান্দাহার প্রদেশে এক আফগান পুলিশ অফিসার একাই তালেবানের বিরুদ্ধে ১৮ ঘণ্টা লড়াই করেছেন। আহমাদ শাহ নামের ওই পুলিশ অফিসার বলছেন, আমরা দৃঢ় সংকল্প নিয়ে যুদ্ধ চালিয়ে গেলে আমাদের বিজয় অবধারিত। কিন্তু আফগান প্রতিরক্ষা বাহিনীকে হতাশ করার জন্য তালেবান নানা আপত্তিকর ও নেতিবাচক প্রচারণা চালাচ্ছে।

afgan police ahmad shahআফগান পুলিশ অফিসার আহমাদ শাহ

খবরে বলা হয়, আহমাদ শাহ ও আরও ১৪ পুলিশ সদস্য কান্দাহারের এক শহরতলীর চেক পয়েন্টে মোতায়েন ছিলেন। একপর্যায়ে তারা তালেবানের আক্রমণের মুখে পড়ে। কিন্তু আহমাদ শাহ না পালিয়ে তালেবানের বিরুদ্ধে ১৮ ঘণ্টা লড়াই করেন, তাও আবার আহতাবস্থায়। তার একার প্রতিরোধে তালেবান ওই এলাকায় ঢুকতে পারেনি। পরে অতিরিক্ত পুলিশ বাহিনী সেখানে গিয়ে তাকে উদ্ধার করে। ওই পুলিশ সদস্যের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

আহমাদ শাহ সদস্য বলছেন, আমি তালেবানের কাছে আত্মসমর্পণ করিনি, আমার অস্ত্রও ফেলে দেইনি। যুদ্ধ চালিয়ে গিয়েছি। তিনি বলেন, তালেবানের বিরুদ্ধে যুদ্ধে আমাদের দৃঢ় সংকল্পের প্রয়োজন। আমরা যদি আমাদের দেশ রক্ষার সংকল্পে স্থিরচিত্ত প্রদর্শন করি তাহলে তালেবান রুখে দেওয়া সম্ভব। শত্রু পক্ষ দুর্বল। তবে অপপ্রচার চালিয়ে তারা আমাদের মনোবল ভেঙ্গে দিচ্ছে।

আফগান স্পেশাল ফোর্সের সদস্য মোহাম্মদ দাউদজাই বলছেন, আফগানিস্তান একটি সার্বভৌম দেশ। আমাদের স্বাধীন সেনাবাহিনী রয়েছে, আছে সংবিধান। আমরা ইসলামিক রিপাবলিকান অব আফগানিস্তানের রক্ষক। তালেবানকে রুখে দেওয়া আমাদের কাজ।

উল্লেখ্য, দুই সপ্তাহ আগেই কান্দাহারে হানা দিতে শুরু করে তালেবান। আফগান প্রতিরক্ষা বাহিনী সেখানে তালেবানদের রুখে দিতে লড়াই চালিয়ে যাচ্ছে।