advertisement
আপনি দেখছেন

টানা কয়েকদিন ধরে চলছে ভারি বৃষ্টিপাত। আর এর জের ধরে হয়েছে বন্যা। সে বন্যায় কার্যত ভেসে গেছে চীনের হেনান প্রদেশের ‘আইফোন শহর’ খ্যাত ঝেনঝউ সিটি।

chinaবন্যায় ভেসে গেছে চীনের ‘আইফোন শহর’ ঝেনঝউ

গত ২৪ ঘণ্টায় ৪৫৭ দশমিক ৫ মিলিমিটার (১৮ ইঞ্চি) বৃষ্টি হওয়ায় পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে ওই শহরটি। এ কারণে শহর কর্তৃপক্ষ ইতোমধ্যেই ওই শহরের দুই লক্ষেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে।

এদিকে পুরো শহর জলমগ্ন হয়ে পড়ায় স্থানীয় অর্থনৈতিক কর্মকাণ্ড স্তব্ধ হয়ে গেছে। আর এর প্রভাব পড়তে পারে সেখানকার আইফোন উৎপাদনেও। প্রতিদিন গড়ে এই শহরে তৈরি হয় ৫ লাখ আইফোন। কয়েকদিনের মধ্যেই নতুন মডেল বাজারে আনার কথা ছিল আইফোনের। এ উপলক্ষে সেখানে সম্প্রতি উৎপাদনও বাড়ানো হয়। এখন এই বন্যায় পুরো পরিকল্পনায় আক্ষরিক অর্থেই পানি পড়েছে।

china 2পানিবন্দি ঝেনঝউ শহরে স্বজনকে কাঁধে নিয়ে যাচ্ছেন এক ব্যক্তি

তবে শুধু আইফোনই নয়, চীনের খাদ্য সরবরাহেও প্রভাব ফেলতে পারে এই বন্যা। কারণ পুরো চীনের গম উৎপাদনের এক তৃতীয়াংশই আসে হেনানের এই শহর থেকে। এই বন্যার কারণে খাদ্যশস্যের ক্ষতি হলে তা পুরো দেশের খাদ্য সরবরাহকেও বিঘ্নিত করতে পারে।

স্থানীয় বাসিন্দাদের মতে, গত শতবর্ষেও এমন বন্যা দেখা যায়নি হেনানে। ব্যাপক বৃষ্টির কারণে স্থানীয় নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে শহরের অনেক প্রধান রাস্তা ডুবে গেছে। এ পরিস্থিতিকে সঙ্কটজনক আখ্যা দিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বন্যা নিয়ন্ত্রণে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।