advertisement
আপনি দেখছেন

একদিনে রেকর্ড করোনা রোগী শনাক্ত হয়েছে এবারের বিশ্ব অলিম্পিক গেমসের আয়োজক জাপান, থাইল্যান্ড ও মালয়েশিয়ায়। আজ শনিবার এমন তথ্য দিয়ে রয়টার্স জানিয়েছে, শনাক্ত রোগীদের বেশিরভাগই ডেল্টা বা ভারতীয় ভ্যারিয়েন্ট। যেটি করোনার ভ্যারিয়েন্টগুলোর মধ্যে সবচেয়ে দ্রুত ছড়ায় ও অতি সংক্রামক।

delta variantডেল্টা ভ্যারিয়েন্ট, প্রতীকী ছবি

জাপানের টোকিও মেট্রোপলিটন কর্তৃপক্ষ আজ জানায়, ২৪ ঘণ্টায় ৪ হাজার ৫৮ জন রোগী শনাক্ত হয়েছে প্রথমবারের মতো। সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে টোকিওর পশ্চিমাঞ্চলে জারি করা জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে। পার্শ্ববর্তী আরো ৩টি প্রিফেকচারেও এই বিধিনিষেধের মেয়াদ আগস্টের শেষ পর্যন্ত বাড়ানো হয়েছে।

অলিম্পিক আয়োজকরা জানান, নতুন করে গেমসের সঙ্গে জড়িত আরো ২১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ১ জুলাই থেকে এখন পর্যন্ত তাদের ২৪১ জন এ ভাইরাসে আক্রান্ত হলেন। নিষেধাজ্ঞা অমান্য করে দর্শনীয় স্থান ঘুরে দেখার জন্য অ্যাক্রাডিটেইশন বাতিল করা হয়েছে।

japan olympicsজাপান অলিম্পিক, ফাইল ছবি

এদিকে, করোনার নতুন হটস্পট হিসেবে পরিচিত মালয়েশিয়ায় আজ রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়েছে, ১৭ হাজার ৭৮৬ জন। সংক্রমণ ঠেকাতে ব্যর্থতার জন্য দেশটির প্রধানমন্ত্রী মুহিইদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে এখন উত্তাল রাজধানী কুয়ালালামপুর। সেখানে কালো পতাকা ও ‘ব্যর্থ সরকার’ লেখা প্ল্যাকার্ড নিয়ে ব্যাপক বিক্ষোভ করেছেন হাজার হাজর মানুষ।

অন্যদিক, থাইল্যান্ডেও একদিনে করোনা রোগী শানাক্তে রেকর্ড হয়েছে, ১৮ হাজার ৯১২ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫ লাখ ৯৭ হাজার ২৮৭ জনে। এ ছাড়া এদিন ১৭৮ জনের মৃত্যু হয়েছে, যা নিয়ে মোট মৃত্যুর সংখ্যা হলো ৪ হাজার ৮৫৭ জন।

corona in malaysiaমালয়েশিয়ায় করোনা পরিস্থিতি, ফাইল ছবি

থাই কর্তৃপক্ষ জানিয়েছে, সারা দেশে শনাক্ত হওয়া করোনা রোগীদের ৬০ শতাংশ এবং রাজধানী ব্যাংককে ৬০ শতাংশই ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত। এটি অন্য সব ভ্যারিয়েন্ট থেকে বেশি সংক্রামক হলেও বেশি প্রাণঘাতী নয়, বলছেন দেশটির মেডিকেল সায়েন্স বিভাগের মহাপরিচালক সুপাকিত সিরিলাক।

এ ছাড়া বিশ্বের প্রায় ১২৮টি দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার কথা জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএউচও)। এসব দেশে গত চার সপ্তাহে সংক্রমণ ৮০ শতাংশ বেড়েছে বলে জানান সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাসুস।