advertisement
আপনি দেখছেন

গাজাভিত্তিক ফিলিস্তিনি সংগঠন হামাসের প্রধান হিসেবে আবারো নির্বাচিত হয়েছেন ইসমাইল হানিয়া। রোববার (১ আগস্ট) হামাসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। হানিয়া ২০১৭ সাল থেকে হামাসের রাজনৈতিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। গত দুই বছর ধরে তিনি তুরস্ক ও কাতারে বসবাস করছেন।

ismail haniaইসমাইল হানিয়া, ফাইল ছবি

সম্প্রতি সংগঠনের সদস্যদের অভ্যন্তরীণ ভোটে ইসমাইল হানিয়া নির্বাচিত হওয়ার পর এক ফিলিস্তিনি কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ইসমাইল হানিয়া দ্বিতীয়বারের মতো এ সংগঠনে রাজনৈতিক শাখার প্রধান নির্বাচিত হয়েছেন। তার এই মেয়াদ হবে চার বছরের।

হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমদ ইয়াসিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করেছেন ইসমাইল হানিয়া। ২০০৪ সালে ইসরায়েলি বিমান হামলায় শেখ ইয়াসিন নিহত হন। এর পর ২০০৬ সালে হানিয়া রাজনীতিতে আসেন। এ সময় ফিলিস্তিনি পার্লামেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ পার্টিকে হারায় হামাস।

hamas in gazaগাজার নিরাপত্তায় হামাস সদস্যরা

২০০৬ সালে ইসমাইল হানিয়া প্রধানমন্ত্রী হন। তবে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও ইউরোপিয়ান ইউনিয়নের চাপে সরে দাঁড়াতে তিনি একরকম বাধ্য হন। সে সময় অনেকেই হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে আখ্যা দেয়।

এরপর সংক্ষিপ্ত এক গৃহযুদ্ধের পর ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছ থেকে গাজার নিয়ন্ত্রণ গ্রহণ করে হামাস। এরপরপরই ইসরায়েল গাজার ওপর অবরোধ আরোপ করে। যা এখনো অবরোধ অব্যাহত আছে।