advertisement
আপনি দেখছেন

মাত্র দুই দিনের মাথায় আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ উত্তর কোরিয়া। স্থানীয় সময় অনুযায়ী আজ বুধবার দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। এর আগে গত সোমবার অত্যাধুনিক ক্রজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি।

north korea test ballistic missileদুই দিনের মাথায় ফের উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, ছবি- রয়টার্স

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর তথ্য পার্শ্ববর্তী দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং উন প্রশাসন এমন সময় এই ক্রজ ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল যখন সম্প্রতি প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়া সফর করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিষয়ে উত্তর কোরিয়া জানিয়েছে, ওই পরীক্ষা সফল হয়েছে। গত সোমবার দেশটির জাতীয় প্রতিরক্ষা বিজ্ঞান একাডেমি আরও উন্নত এবং নতুন ধরনের ওই দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর দাবি করে। তারা জানায়, তাদের এই নতুন ক্ষেপণাস্ত্র দেড় হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

kim jong un 65উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, ফাইল ছবি

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার প্রধান কূটনৈতিক মিত্র হল চীন। পাশাপাশি দেশটির বাণিজ্য ও সহায়তার প্রধান অংশীদারও বেইজিং। অন্যদিকে, কোরীয় দ্বীপে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে মার্কিন মিত্র দক্ষিণ কোরিয়ার সঙ্গেও সম্পর্ক জোরদার করতে চায় চীন। সিউলের সঙ্গে বেইজিংয়ের মাখামাখি মনে হয় মেনে নিতে পারছে না পিয়ংইয়ং। এরই অংশ হিসেবে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সিউল সফরের মধ্যেই উত্তর কোরিয়া দুই দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল বলে মনে করা হচ্ছে।