advertisement
আপনি দেখছেন

আগামী বছর বড় আকারে সাইবার নিরাপত্তা সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। দেশটির ন্যাশনাল সাইবার সিকিউরিটি অথরিটি বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় ‘রিথিংকিং দ্য গ্লোবাল সাইবার অর্ডার’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করবে। সৌদি আশা করছে, আগামী বছরের ১-২ ফেব্রুয়ারি রিয়াদে অনুষ্ঠিত হতে যাওয়া এ নিরাপত্তা সম্মেলনে বিশ্বের বিভিন্ন প্রান্তের বিশেষজ্ঞরা অংশ নেবেন।

global cybersecurityসাইবার নিরাপত্তা

জানা গেছে, রাজনীতিক, আইনপ্রণেতা, বিভিন্ন সংস্থার নির্বাহী এ সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন। সাইবার নিরাপত্তার মূল বিষয়ের উপর জ্ঞানের সীমানা বাড়ানো, বিনিয়োগকে উৎসাহিত করা, সাইবারস্পেসে বৈশ্বিক সহযোগিতার জন্য বিদ্যমান ভিত্তি গড়ে তোলা এবং আর্থ-সামাজিক পরিবর্তনকে অনুপ্রাণিত করাই এ সম্মেলনের মূল লক্ষ্য।

দুইদিনব্যাপী এ সম্মেলনে সাইবারস্পেসে ক্রমবর্ধমান আন্তর্জাতিক শৃঙ্খলা, বর্তমান ও ভবিষ্যতের সাইবার নিরাপত্তার হুমকি, এবং তা মোকাবেলার জন্য উদীয়মান প্রযুক্তি সম্পর্কে আলোচনা করা হবে। 

গত বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরবের জি২০ সম্মেলনের সময় গ্লোবাল সাইবার সিকিউরিটি ফোরামের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তখন সাইবার স্পেসে শিশুদের সুরক্ষা এবং সাইবার নিরাপত্তায় নারীদের ক্ষমতায়নের জন্য আন্তর্জাতিক উদ্যোগ গ্রহণ করেছিলেন।

সূত্র: আরব নিউজ