advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট ছিলেন থমাস জেফারসন। তার সংরক্ষণে থাকা কুরআনের একটি ঐতিহাসিক কপি এক্সপো ২০২০ দুবাইয়ের মার্কিন প্যাভিলিয়নে প্রদর্শিত হচ্ছে। বলা হয়েছে, জীবন, স্বাধীনতা ও ভবিষ্যতের সাধনা- যুক্তরাষ্ট্রের এ থিমের অবিচ্ছেদ্য অংশ হিসেবে পবিত্র কুরআনের এ কপিটি মার্কিন প্যাভিলিয়নে প্রদর্শন করা হচ্ছে।

quran owned by us president thomas jeffersonএক্সপো ২০২০ দুবাইয়ে প্রদর্শিত হচ্ছে কুরআন

থমাস জেফারসন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণাপত্রের একজন প্রধান লেখক। কুরআনের এ কপিটি ওয়াশিংটনের কংগ্রেস লাইব্রেরিতে সংরক্ষিত ছিল। এবারই প্রথমবারের মতো কুরআনটি প্রদর্শিত হচ্ছে।

দুই ভলিউমের কুরআনটি ১৭৩৪ সালে জর্জ সেল নামের এক ব্যক্তি অনুবাদ করেন। লন্ডনে ছাপা হওয়া দ্বিতীয় সংস্করণের এ কুরআনের কপিটি যুবক বয়সেই সংগ্রহ করেছিলেন জেফারসন। সে সময় তিনি আইন বিষয়ে পড়াশোনা করছিলেন। কুরআনটি পরে বিশেষভাবে তৈরি মক্কার ম্যাপযুক্ত একটি বাক্সের মধ্যে সংরক্ষণ করে রাখা হয়। এ বাক্সটিতে থাকা সেন্সর কম্পন ও তাপমাত্রার পরিবর্তন শনাক্ত করতে পারে।

usa pavilionএক্সপো ২০২০ দুবাইয়ে মার্কিন প্যাভিলিয়ন

থমাস জেফারসন ছিলেন একাধারে রাজনীতিবিদ, কূটনীতিক, আইনজীবী, স্থপতি, সংগীতজ্ঞ, দার্শনিক। তিনি যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম একজন। ১৭৯০-৯৩ সালে যুক্তরাষ্ট্রের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৮০১ থেকে ১৮০৯ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

ভূরাজনৈতিক কারণে মুসলিম বিশ্বের প্রতি জেফারসনের প্রবল আগ্রহ ছিল। মুসলিমদের ধর্মীয় অধিকার প্রতিষ্ঠায় নানামুখী ভূমিকা রাখায় জেফারসন আমেরিকান মুসলিমদের কাছে স্মরণীয় ব্যক্তিত্ব।