advertisement
আপনি দেখছেন

জার্মানির কোলোন শহরে জুমার নামাজ উপলক্ষ্যে মাইকে আজান দেয়ার অনুমতি পাওয়া গেছে। নগরীর মেয়র হেররিটে রেকে বিষয়টি নিশ্চিত করে বলেন, নগরীর ভিন্ন ধর্মাবলম্বী মানুষের মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবেই আজানের অনুমতি দেওয়া হয়েছে। আল জাজিরা।

a mosque in germanyজার্মানির একটি মসজিদ

কোলন শহর কর্তৃপক্ষ ও মুসলিম জনগোষ্ঠীর মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির অধীনে শহরের ৩৫টি মসজিদে আজান দেওয়া যাবে। শুক্রবার দুপুর থেকে বিকাল তিনটার মধ্যে পাঁচ মিনিটের জন্য মাইক ব্যবহার করে আজান দেয়া যাবে। গতকাল সোমবার বিষয়টি জানা গেছে। আপাতত দুই বছরের জন্য এই চুক্তি সই হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এক্ষেত্রে লাউডস্পিকারের ভলিউমের সীমা মেনে চলতে হবে এবং প্রতিবেশীদের আগে থেকেই জানিয়ে দিতে হবে।

the cologne central mosqueকোলন শহরের সবচেয়ে বড় মসজিদ

কোলন শহরে মুসলিম জনগোষ্ঠীর সংখ্যা তুলনামূলক বেশি হওয়ার পরও কোনো ধরনের নামাজের ক্ষেত্রেই মাইকে আজান দেয়ার অনুমতি ছিল না। স্থানীয় মুসলিম জনগোষ্ঠী দীর্ঘদিন ধরেই অন্তত জুমার নামাজের আজানের ক্ষেত্রে মাইক ব্যবহারের অনুমতি চেয়ে আসছিলেন। অবশেষে তাদের দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটল। তবে জুমার নামাজের আজান ব্যতিত অন্য ওয়াক্ত নামাজের ক্ষেত্রে আগের মতোই মাইক ব্যবহার করা যাবে না।

তুরস্কের প্রায় ৫৫ হাজার মুসলিম অভিবাসী শহরটিতে বসবাস করছেন। জার্মানির অন্য যে কোনো নগরীর চেয়ে মুসলমানদের সংখ্যা এ শহরে বেশি।