advertisement
আপনি দেখছেন

কোরিয়ান যুদ্ধ নিয়ে নির্মিত ব্লকবাস্টার চলচ্চিত্রে চীনা সৈন্যদের নিয়ে ‘অপমানজনক মন্তব্য’ করায় চীনা এক প্রাক্তন সাংবাদিককে আটক করেছে দেশটির পুলিশ। লুও চেংপিং নামে হাইনান প্রদেশের ওই সাংবাদিকের বিরুদ্ধে ‘জাতীয় শহীদদের সুনাম ও সম্মান লঙ্ঘনের’ অভিযোগ আনা হয়েছে।

luo changping former journalistইনেসেটে লুও চেংপিং

সানিয়ার জিয়াং জেলার পুলিশ গত শুক্রবার এক বিবৃতিতে ৪০ বছর বয়সী লুও চেংপিংকে আটকের তথ্য জানায়। তার বিরুদ্ধে মামলাটি তদন্ত করা হচ্ছে।

২০১৮ সালে চীনে একটি আইন প্রবর্তন করা হয়। আইন অনুযায়ী ঐতিহাসিক শহীদদের কর্ম ও চেতনাকে বদনাম বা অস্বীকার করলে তা ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। সাংবাদিক লুও চলচ্চিত্র ‘দ্য ব্যাটল লেক চ্যাংজিন’ সম্পর্কে বিরূপ মন্তব্য করেছিলেন।

লুও মন্তব্যে লিখেন, সিনেমায় চিত্রিত ১৯৫০ সালের যুদ্ধে হিমশীতল তাপমাত্রায় যেসব সেনারা মারা গেছে তারা ‘স্টুপিড’। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হয়। এর দুদিন পরই তাকে গ্রেপ্তার করা হয়।

luo changping former journalistলুও চেংপিং

চোসিন হৃদের যুদ্ধে আত্মত্যাগের জন্য সৈন্যদের চীনে জাতীয় শহীদ হিসেবে মনে করা হয়। পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সরকারি সংবাদপত্র পিএলএ ডেইলি, কোরিয়ান যুদ্ধে সৈন্যদের ভূমিকাকে ‘অদম্য প্রতীক’ বলে অভিহিত করেছে। পত্রিকাটি বলেছে, ‘বীরদের কখনও উপহাস, কলঙ্কিত এবং অপমান করা উচিত নয়। আমরা অবশ্যই বীরদের প্রতি অসৎ আচরণ ও যা ইচ্ছা তাই করতে দেই না।’

চীনের টিকিটিং প্ল্যাটফর্ম মায়ান অনুসারে, সপ্তাহব্যাপী জাতীয় দিবসের ছুটিতে চীনে লেক চ্যাংজিনের ব্যাটেল চলচ্চিত্র ছিল সেরা সিনেমা। গত বৃহস্পতিবার পর্যন্ত ৩ দশমিক ৩৬ মিলিয়ন ইউয়ানের বেশি আয় করেছে। সিনেমায় অভিনয় করেছেন উ জিংG। জাতীয়তাবাদী উলফ ওয়ারিয়র ফ্র্যাঞ্চাইজিতে ভূমিকার জন্য যিনি সর্বাধিক পরিচিত।

এদিকে সাংবাদিক লুও বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া থেকে থেকে তার পোস্টটি সরিয়ে নিয়েছেন এবং ‘অনুপযুক্ত মন্তব্যের’ জন্য ক্ষমাও চেয়েছেন।

সূত্র: সাউথ এশিয়া মর্নিং পোস্ট