advertisement
আপনি দেখছেন

আফগানিস্তান ইস্যুতে একটি আন্তর্জাতিক ক্ষেত্র তৈরি করার ডাক দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির পরিবর্তিত পরিস্থিতি যেন মৌলবাদ ও সন্ত্রাসবাদের অনুকূল অবস্থা তৈরি না করে সেটা নিশ্চিত করতেই তিনি সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন। ভার্চুয়ালি জি-২০ সম্মেলনে যোগ দিয়ে এ আহ্বান জানান মোদি। হিন্দুস্তান টাইমস। 

modi imranনরেন্দ্র মোদি ও ইমরান খান

ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও এ কথাই বলে আসছেন তালেবান কাবুল দখলের শুরু থেকেই। ইমরান জোর দিয়েই বলেছেন, আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতি এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। সবাইকে একযোগে এ অবস্থা উত্তরণে এগিয়ে আসতে হবে। তা না হলে দেশটি আবারো ২০ বছর পূর্বের সময়ে ফেরত যেতে পারে। আর সে রকম কিছু হলে পশ্চিমা বিশ্বসহ কেউই দায় এড়াতে পারবে না।

আফগানিস্তান নিয়ে দীর্ঘদিন কিছু না বললেও শেষপর্যন্ত পাকিস্তানের সুরেই কথা বলছে ভারত। দেশটির কেন্দ্রীয় সরকারের জারি করা এক প্রেস বিবৃতিতে বলা হয়, ভার্চুয়াল জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি আন্তর্জাতিক ক্ষেত্র তৈরি করার ডাক দিয়েছেন। যেখান থেকে সম্মিলিতভাবে আফগানিস্তানকে বিভিন্ন বিষয়ে বার্তা দেয়া হবে। পাশাপাশি যৌথভাবে মৌলবাদ, সন্ত্রাসবাদ ও মাদক চোরাচালানের বিরুদ্ধে লড়াই করা যাবে।

g 20 summit 2021
ভার্চুয়াল জি--২০ সম্মেলনে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল জি-২০ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী মোদি আরো বলেন, ভারত-আফগানিস্তানের সম্পর্ক দীর্ঘদিনের। দেশটির সামাজিক-অর্থনৈতিক ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছে ভারত।

সোদি এ সময় দাবি করে বলেন, আফগান জনগণের হৃদয়ে ভারতের বন্ধুত্বের অনুভূতি রয়েছে। প্রত্যেক ভারতীয় আফগানদের জন্য এ ব্যথা অনুভব করে।