advertisement
আপনি দেখছেন

ইরানের মুস্তফা (স.) পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের একজন পদার্থবিজ্ঞানী। তার নাম ড. এম জাহিদ হাসান। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন তিনি। ওয়েল ফারমিয়ন সেমিমেটালস- বিষয়ে গবেষণার জন্য তিনি এ পুরস্কার লাভ করেন।

muhammad prizeমুস্তফা (সা.) পুরস্কার বিজয়ী ৫ বিজ্ঞানী

দুই বছর পরপর বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানী ও গবেষকদের পুরস্কৃত করে থাকে ইরানের মুস্তফা (স.) ফাউন্ডেশন। এ বছরের বিজয়ী হিসেবে বাংলাদেশি ওই বিজ্ঞানীর পাশাপাশি আরো চার বিজ্ঞানীর নাম ঘোষণা করেছে। প্রত্যেক বিজয়ীকে মুস্তফা (স.)-এর পুরস্কারের ক্রেস্ট ও নগদ অর্থ দেওয়া হবে। বিজয়ীদের হাতে ২১ অক্টোবর পুরস্কার তুলে দেয়া হবে।

এ বছর শ্রেষ্ঠ প্রবাসী মুসলিম বিজ্ঞানী হিসেবে যৌথভাবে বিজয়ী হয়েছেন বাংলাদেশের পদার্থবিজ্ঞানী ড. এম জাহিদ হাসান ও ইরানের বিজ্ঞানী কামরান ওয়াফা। ইরানের কামরান ওয়াফা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন।

d zahid hasanপদার্থবিজ্ঞানী ড. এম জাহিদ হাসান

এছাড়া মরক্কোর ইয়াহিয়া তিয়ালাতি, লেবাননের মুহাম্মাদ সানেগ ও পাকিস্তানের মুহাম্মাদ ইকবাল চৌধুরী স্বদেশে বসবাসকারী শ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানী হিসেবে যৌথভাবে বিজয়ী হয়েছেন।

এবার নিয়ে চতুর্থবারের মতো পুরস্কারটি দেয়া হলো। এর আগে তিন দফায় নয় জন শ্রেষ্ঠ মুসলিম বিজ্ঞানীকে পুরস্কার দেওয়া হয়েছে। তারা ইরান, সিঙ্গাপুর, তুরস্ক ও জর্ডানের নাগরিক ছিলেন।

সূত্র: পাসটুডে