advertisement
আপনি দেখছেন

৫০ মিলিয়ন ডলার ব্যয়ে কান্দাহারে একটি ওষুধ কারখানা নির্মিত হচ্ছে। যেখানে কয়েক ডজন আফগান বিনিয়োগকারীর অংশগ্রহণ রয়েছে। কান্দাহারের আইনো মিনা শহরে কমপক্ষে পাঁচ বছর আগে সানোফার্মা মেডিসিন কারখানাটির নির্মাণ শুরু হয়েছিল। এখন তা শেষ পর্যায়ে। বিএনএ।

medicine factory afganistanওষুধ উৎপাদন, ফাইল ছবি

কান্দাহার চেম্বার অব কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের কর্মকর্তা জানান, কারখানাটি আগামী বছরে ওষুধ উৎপাদন শুরু করবে। এই ওষুধ কারখানাটি হবে আফগানিস্তানের সবচেয়ে বড় ওষুধ উৎপাদন কেন্দ্র। এর আগে, জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলেছিল, কারখানাটি প্রতিদিন এক টন পর্যন্ত ওষুধ উৎপাদন করতে সক্ষম হবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কারখানাটি চালু হলে আফগানিস্তানে অন্যান্য দেশে তৈরি ওষুধের চাহিদা অনেক কমে যাবে। দেশের স্বাস্থ্যসেবা খাতকে এগিয়ে নিতে বিরাট ভূমিকা রাখবে এটি। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে কারখানাটি চালু হলে স্বাস্থ্য খাত অনেক সংকট মোকাবেলা করতে পারবে।

১৫ আগস্ট কাবুল দখলের পর সেপ্টেম্বরে সরকার গঠন করে তালেবান। কিন্তু দেশটি খাদ্য ও চিকিৎসা সংকটে কাবু হয়ে পড়েছে। তালেবান সরকার বিভিন্ন দেশ থেকে সহায়তা কামনা করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। বিশ্বের কোনো দেশ এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।