advertisement
আপনি দেখছেন

ভারতে উদ্ভাবিত প্রথম করোনা টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল বুধবার সংস্থাটির বিশেষজ্ঞ কমিটির বৈঠকে কোভ্যাক্সিনকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়। এর আগে অস্ট্রেলিয়া সরকার এই ভ্যাকসিনের অনুমোদন দিয়েছিল।

covaxinভারতে উদ্ভাবিত প্রথম করোনা টিকা কোভ্যাক্সিন

এই অনুমোদনের ফলে কোভ্যাক্সিনের দুটি টিকা নিয়ে যারা শিক্ষা বা চাকরির জন্য আমেরিকা-ইউরোপে যাওয়ার আবেদন জানিয়েছেন, তাদের জন্য অনুমতি পাওয়া সহজ হয়ে যাবে।

এর আগে গত সপ্তাহে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ কমিটি কোভ্যাক্সিন ব্যবহারের ঝুঁকি ও সাফল্য সংক্রান্ত নানা তথ্য-নথি পরীক্ষা করেন। তারপর জরুরি ভিত্তিতে ব্যবহারে ছাড়পত্র দেওয়ার বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছেন বিশেষজ্ঞেরা। কিন্তু আরও কিছু গুরুত্বপূর্ণ নথি যাচাই না করা পর্যন্ত কোভ্যাক্সিনকে পূর্ণ ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত হয় ওই বৈঠকে।

covaxin.pushedভারতে এক নারীকে কোভ্যাক্সিন দেয়া হচ্ছে

এরপর টিকা নির্মাতা প্রতিষ্ঠান ভারত বায়োটেক লিমিটেড কোভ্যাক্সিনের হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ের বিস্তারিত তথ্য ডব্লিউএইচওকে পাঠায়। তারই প্রেক্ষিতে গতকাল বুধবার এই অনুমোদন মিললো।

গত জুলাই মাসে ডব্লিউএইচওর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছিলেন, কোভিড টিকা কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে প্রাথমিকভাবে তারা সন্তুষ্ট। কিন্তু তারপরও অনুমোদন পেতে এতটা বিলম্ব হয়ে যায়। এর আগে ভারতে উৎপাদিত কোভিড-১৯ টিকা কোভিশিল্ড ডব্লিউএইচওর ছাড়পত্র লাভ করে।