advertisement
আপনি দেখছেন

মহামারি করোনা প্রতিরোধে প্রাপ্তবয়স্ক সবাইকে টিকার আওতায় আনার বিকল্প নেই। কিন্তু টিকা নিতে গেলে অনেকের হাত-পা ঠাণ্ডা হয়ে আসে, সুই ফোটানোর ভয়ে টিকা নেন না। আর তাতে করোনা প্রতিরোধ কর্মসূচি অনেক ক্ষেত্রে ব্যর্থ হচ্ছে।

covinixসুই ছাড়াই টিকা দেবে রোবট কোভিনিক্স

এই সমস্যা সমাধানে বিজ্ঞানীরা সুই ছাড়াই দেওয়া যাবে, এমন টিকা উদ্ভাবন করেছেন। এটি কার্যকর করা হবে রোবটের মাধ্যমে। কানাডার প্রতিষ্ঠান কোভিনিক্স এমন রোবট তৈরি করেছে। ভ্যাকসিনেশন কার্যক্রম আরও সহজ করতে তুলতেই এই প্রকল্প হাতে নিয়েছে তারা। এর মাধ্যমে শরীরে সুচ ঢোকানো ছাড়াই মাংসপেশীতে টিকা দেয়া যাবে। ডেইলিমেইল।

প্রতিবেদনে বলা হয়, কোবি নামের রোবটটির নকশা তৈরি করা হয়েছে অন্টারিওর ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ে। এর কর্মপদ্ধতি সম্পর্কে বিজ্ঞানীরা বলেন, মূলত এলআইডিএআর সেন্সর ব্যবহার করে কোবি মানুষের শরীরের একটি মডেল তৈরি করে এবং সফটওয়্যারে ইনজেকশন দেয়ার স্থান নির্ণয় করে।

vaccineকরোনা ভ্যাকসিন

কোভিনিক্সের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী টিম ল্যাসওয়েল বলেন, আমরা টিকা প্রদানের ক্ষেত্রে সুচবিহীন ইনজেকশন প্রযুক্তি ব্যবহার করেছি। স্বাস্থ্যসেবাকর্মী বা পেশাদার কাউকে ছাড়াই কোবি রোবটের মাধ্যমে ভ্যাকসিন দেয়া যাবে। 

তিনি জানান, এ পদ্ধতিতে ভ্যাকসিন গ্রহীতা অনলাইনে নিবন্ধন করে ক্লিনিক বা ফার্মেসিতে যাবেন। সেখানে রোবটের টাচস্ক্রিন ইন্টারফেস ক্যামেরায় আইডি দেখালে থ্রিডি ক্যামেরা রোগীর উপস্থিতি শনাক্ত করবে এবং ভ্যাকসিনের ভায়াল সংগ্রহ করবে। তারপর ইনজেকশন দেওয়ার আগে এলআইডিএআর সেন্সরের মাধ্যমে রোগীর একটি মডেল তৈরি করবে। অন্য কিছু সফটওয়ার শরীরে ইনজেকশন দেওয়ার স্থান ঠিক করবে। পরে সুচ ছাড়াই মাংসপেশীতে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

কোভিনিক্সের সহ-প্রতিষ্ঠাতা নিমা জামানি দাবি করেন, এই রোবটিক কার্যক্রমের কারণে স্বাস্থ্যকর্মীরা আগের চেয়ে অনেক বেশি সুরক্ষা পাবেন। খরচও কমবে অনেকখানি। ফলে অচিরেই এ পদ্ধতিটি জনপ্রিয় হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।