advertisement
আপনি দেখছেন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান অবিলম্বে আফগানিস্তানে ৫০০ কোটি রুপির মানবিক সহায়তা পাঠানোর নির্দেশ দিয়েছেন। আফগানিস্তানের সহায়তায় সদ্য প্রতিষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সমন্বয় সেলের প্রথম শীর্ষ কমিটির বৈঠকে গতকাল সোমবার এই মানবিক সহায়তা প্যাকেজ অনুমোদন করা হয়।

pakistan meetingপাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠক

বৈঠকে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা শওকত তারিন, সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুঈদ ইউসুফ এবং সিনিয়র বেসামরিক ও সামরিক কর্মকর্তারা।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী ইমরান খান খাদ্যসামগ্রী, জরুরি চিকিৎসা সরবরাহ, শীতকালীন আশ্রয়কেন্দ্রসহ বিভিন্ন সামগ্রীর ৫ বিলিয়ন বা ৫০০ কোটি রুপির মানবিক সহায়তা প্যাকেজ প্রস্তুতের নির্দেশ দিয়েছেন।

pakistan afghanistan border 2পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত

এছাড়া বৈঠকে আফগানিস্তানে রপ্তানির ওপর শুল্ক ও বিক্রয় কর হ্রাস করারও নির্দেশ দেন ইমরান খান। একই সাথে মানবিক ভিত্তিতে ভারতের দেওয়া সহায়তার অধীনে পাকিস্তানের মাধ্যমে ৫০ হাজার টন গম পরিবহনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত হয়।

পাশাপাশি চিকিৎসার জন্য ভারতে ভ্রমণ করা আফগানদের ফিরিয়ে আনার সুবিধা দেয়ার ঘোষণা দেয়া হয়। বৈঠকে পাকিস্তান-আফগানিস্তানের নাগরিকদের সুবিধার্থে পেশোয়ার ও জালালাবাদের মধ্যে বাস পরিষেবা পুনরায় চালুরও নির্দেশ দেয়া হয়। একই সাথে আফগানদের জন্য ভিসার মেয়াদ শিথিল করার সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে অংশগ্রহণকারীরা ক্রমবর্ধমান আফগান সঙ্কটের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং আফগানদের পরিত্যাগ না করার ওপর জোর দিয়েছেন। এই সময় আফগানিস্তানকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মিলিত দায়িত্বের ওপর জোর দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আফগানরা পৃথিবীর অন্যতম সাহসী জাতি, যারা যে কোনো প্রতিকূলতা মোকাবেলা করতে পারে। তবে দীর্ঘদিনের সংঘাতের পর সেখানে একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল পরিবেশে নিশ্চিতে বৈশ্বিক সমর্থন প্রয়োজন।