advertisement
আপনি পড়ছেন

করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দুই বছর পার হতে চলল, এখনও সংক্রমণ থেমে যাওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। বিশ্বজুড়ে এ পর্যন্ত প্রায় ৫১ লাখ ৮২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে ইউরোপে মারা গেছে ১৩ লাখ ৮৮ হাজার ৪৫ জন।

covid dead in europeকরোনা নিয়ে শঙ্কা কাটেনি ইউরোপের

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করছে, আগামী তিন মাসের মধ্যে ইউরোপে আরো সাত লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা যেতে পারেন। ইউরোপজুড়ে সংক্রমণ বাড়তে থাকায় কিছু দেশ আবারও কঠোর বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে। অধিকাংশ দেশের আইসিইউতে প্রচণ্ড চাপ সৃষ্টি হতে যাচ্ছে।

ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের পরিসংখ্যান উদ্ধৃত করে ডব্লিওএইচও জানিয়েছে, কোভিড-১৯ হল ইউরোপ এবং মধ্য এশিয়াজুড়ে মৃত্যুর প্রধান কারণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ এক বিবৃতিতে বলেছেন, ইউরোপ এবং মধ্য এশিয়াজুড়ে কোভিড-১৯ পরিস্থিতি খুবই গুরুতর। আমরা একটি চ্যালেঞ্জিং শীতের মুখোমুখি হতে যাচ্ছি।

ডব্লিউএইচও আরও জানায়, একটি সাম্প্রতিক গবেষণা অনুসারে ফেস মাস্ক কোভিডের ঘটনাকে ৫৩ শতাংশ কমিয়ে দেয়। আর যদি ৯৫ শতাংশ মাস্ক কভারেজ অর্জন করা হয় তাহলে তা সংক্রমণ ও রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ‍ভূমিকা রাখতে পারে। এমনকি তার মৃত্যুর হার হ্রাসেও নাটকীয় অবদান রাখতে পারে।