advertisement
আপনি দেখছেন

সাইবেরিয়ার একটি কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে খনি শ্রমিক এবং উদ্ধারকারী রয়েছেন। প্রায় ২৫০ মিটার মাটির নিচে দুর্ঘটনাটি ঘটে। রাশিয়ার কর্মকর্তারা এই তথ্য নিশ্চিত করেছেন। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন এবং আহতদের সব ধরনের সহায়তা দেওয়ার জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন। নাইন নিউজের খবর।

coal mine explosion russiaলিস্টভ্যাজনায়া কয়লা খনি

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) মিথেন গ্যাসের বিস্ফোরণ এবং আগুনের কারণে খনিটি বিষাক্ত ধোঁয়ায় পূর্ণ হয়ে যায়। এতে উদ্ধারকারীদের ১৪ জন মারা গেছেন। আগুন থেকে বের হওয়া মিথেন এবং কার্বন মনোক্সাইড গ্যাসের কারণে প্রথমে উদ্ধার কাজ বন্ধ হয়ে যায়। পরে ৩৮ জনের লাশ উদ্ধার করা হয়। দুর্ঘটনায় অন্তত ২৩৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রাষ্ট্রীয় তাস এবং আরআইএ নভোস্তি সংবাদ সংস্থা জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম সাইবেরিয়ার কেমেরোভো অঞ্চলের লিস্টভ্যাজনায়া খনিতে আর কোনো জীবিত ব্যক্তিকে খুঁজে পাওয়ার সম্ভাবনা নেই। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি আঞ্চলিক প্রশাসনের একজন প্রতিনিধিকে উদ্ধৃত করে বলেছে, বৃহস্পতিবারের দুর্ঘটনার পর মূলত কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় বেশি মৃত্যু হয়েছে।

vladimir putin 2021নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

২০১০ সালের পর এটি রাশিয়ায় সবচেয়ে মারাত্মক খনি দুর্ঘটনা। তখন একই কেমেরোভো অঞ্চলের রাস্পাদস্কায়া খনিতে দুটি মিথেন বিস্ফোরণ এবং আগুনে ৯১ জন নিহত হয়েছিলেন।

খবরে বলা হচ্ছে, বৃহস্পতিবার ভোরে লিস্টভ্যাজনায়া খনিতে মোট ২৮৫ জন লোক ছিল। বিস্ফোরণের ঘটনার পর ধোঁয়ায় খনিতে বায়ু চলাচল বন্ধ হয়ে যায়। খনি দুর্ঘটনায় রাশিয়ার আঞ্চলিক কর্মকর্তারা তিন দিনের শোক ঘোষণা করেছেন।

রাশিয়া ডেপুটি প্রসিকিউটর জেনারেল দিমিত্রি ডেমেশিন সাংবাদিকদের বলেন, সম্ভবত মিথেন বিস্ফোরণের ফলে আগুন লেগেছে। প্রাণে বেঁচে যাওয়া শ্রমিক সের্গেই গোলুবিন বলেন, আমরা গ্যাসের গন্ধ পেয়েছিলাম এবং যতটা সম্ভব বাইরে বের হওয়ার চেষ্টা করেছি। আমরা প্রথমে বুঝতে পারিনি কী ঘটেছে।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানিয়েছে, খনি শ্রমিকদের অক্সিজেন সরবরাহ সাধারণত ছয় ঘণ্টা স্থায়ী হয়। রাশিয়ার তদন্ত কমিটি নিরাপত্তাবিধি লঙ্ঘনের জন্য দুর্ঘটনার ফৌজদারি তদন্ত শুরু করেছে। এতে খনি পরিচালক ও দুই সিনিয়র ম্যানেজারকে আটক করা হয়।