advertisement
আপনি দেখছেন

ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনের বিখ্যাত সবুজ চোখের ‘আফগান গার্ল’ শরবত গুলা এখন ইতালিতে। আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর অন্য অনেকের মতো তাকে ইতালিতে সরিয়ে নেওয়া হয়েছে। ইতালি সরকার গতকাল বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করে। নাইন নিউজ।

sharbat gulaশরবত গুলা, তখন ও এখন

ইতালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘির কার্যালয় বলছে, শরবত গুলাকে দেশ ছেড়ে যেতে সাহায্য করার অনুরোধে ইতালি তাকে সরিয়ে নিতে সহায়তা করেছিল। এক বিবৃতিতে বলা হয়েছে, ইতালি সরকার এখন তাকে দেশটিতে বসবাসে সহায়তা করবে।

মিসেস গুলা ১৯৮৪ সালে একজন আফগান শরণার্থী বালিকা হিসেবে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছিলেন। যুদ্ধ কাভারকারী ফটোগ্রাফার স্টিভ ম্যাককুরির তোলা তার ছবি ন্যাশনাল জিওগ্রাফিকের প্রচ্ছদে প্রকাশিত হয়েছিল। ম্যাককারি তাকে ২০০২ সালে আবার খুঁজে পেয়েছিলেন।

afghan taliban dialogue 1আফগানিস্তানের ক্ষমতা নিয়েছে তালেবান

২০১৪ সালে শরবত গুলাকে পাকিস্তানে দেখা যায়। কিন্তু পাকিস্তান সরকার জাল পরিচয়পত্রের অভিযোগ আনলে তিনি আত্মগোপনে চলে যান। পাকিস্তান সরকার তাকে নির্বাসনের আদেশ দেয়। পরে তাকে কাবুলে নিয়ে প্রেসিডেন্ট প্রাসাদে সংবর্ধনা দেওয়া হয়। তাকে একটি নতুন অ্যাপার্টমেন্টের চাবি হস্তান্তর করে সরকার।

মিসেস গুলার রোমে আগমনের ঘোষণা দিয়ে একটি বিবৃতিতে ইতালির প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, শরবত গুলার ছবি ইতিহাসের অধ্যায়ে স্থান করে নিয়েছে। কারণ তার ছবি যুদ্ধকবলিত আফগানের অস্থিরতা ও সংঘাতের প্রতীক হিসেবে এসেছিল। যে যুদ্ধের মুখোমুখি হয়েছিল আফগানিস্তানের জনগণ।

খবরে বলা হচ্ছে, আফগানিস্তানে কর্মরত অলাভজনক সংস্থাগুলোর অনুরোধ পেয়ে মিসেস গুলা দেশ ছাড়ার আবেদন করেন। আফগান নাগরিকদের আশ্রয় দানের পরিকল্পনার অংশ হিসেবে ইতালি সরকার তাকে গ্রহণ করেছে।