advertisement
আপনি পড়ছেন

কাতারের দোহায় আফগানিস্তানের খনিজ ও পেট্রোলিয়াম মন্ত্রী মৌলভী শাহাবুদ্দিন দেলাওয়ারের সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তান জামায়াতে ইসলামীর (জেআই) আমির সিরাজুল হক। মনসুরাতে জেআই-এর মিডিয়া সেলের মতে, বৈঠকে উভয় নেতা আফগানিস্তানের পরিস্থিতি এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। বিজনেস রেকর্ডার।

pak ji chief sirajulপাকিস্তান জামায়াতে ইসলামীর আমির সিরাজুল হক

দেলাওয়ার হলেন সিনিয়র তালেবান নেতা এবং কাতারভিত্তিক আলোচনাকারী দলের প্রতিষ্ঠাতা সদস্য। উপসাগরীয় দেশটিতে পাঁচ দিনের সফরে আছেন জেআই প্রধান সিরাজুল হক। বৈঠকে জামায়াতের পররাষ্ট্র বিষয়ক বিভাগের পরিচালক আসিফ লুকমান কাজীও উপস্থিত ছিলেন।

আফগান মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সিরাজুল হক বলেন, আফগানিস্তানের শান্তি ও উন্নয়ন প্রয়োজন। তিনি মুসলিম বিশ্বের কাছে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে এবং যুদ্ধবিধ্বস্ত দেশে অবকাঠামো নির্মাণে সমর্থন দিতে আহ্বান জানিয়েছেন।

খবরে বলা হয়, আফগানিস্তানে ২০ মিলিয়নেরও বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। তাদের জন্য দ্রুত মানবিক সহায়তার প্রয়োজনীয়তা তুলে ধরেন জেআই প্রধান। আন্তর্জাতিক সংস্থা, ইউএনও এবং মুসলিম দাতব্য সংস্থার কাছে আফগান জনগণকে সহায়তা করার আহ্বান জানিয়েছেন পাকিস্তান জামায়াতে ইসলামীর আমির। তিনি মনে করেন, আফগান জনগণের খাদ্য ও আশ্রয় প্রয়োজন এবং তাদের সমর্থন করা বিশ্বের কর্তব্য।

সিরাজুল হক ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলারস-এর দোহা হেড অফিস সফরকালেও আফগানিস্তানের পক্ষে একই আবেদন করেন। সংগঠনটি ৪৪টি ইসলামী দেশের পরিচিত পণ্ডিতদের প্রতিনিধিত্ব করে। তিনি তালেবান নেতা এবং ধর্মীয় পণ্ডিতদের সাথে তার বৈঠকে উম্মাহর ঐক্যের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।