advertisement
আপনি পড়ছেন

কাজের সুবিধার্থে কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্টের নামকরণ হচ্ছে গ্রিক অক্ষরের নামে। তারই ধারাবাহিকতায় এসেছে আলফা, বিটা, গামা, ডেল্টা ভ্যারিয়েন্ট। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় খোঁজ মিলেছে নয়া একটি ভ্যারিয়েন্টের। সেটির নাম রাখা হয়েছে ওমিক্রন। ভারত এই নামকরণের মধ্যে রাজনীতির গন্ধ পাচ্ছে। তারা বলছে, কোভিড ভ্যারিয়েন্ট নামকরণের ক্ষেত্রে গ্রিক অক্ষর- ‘চি’ (বা ‘শি')-কে ইচ্ছে করে এড়িয়ে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

omicronভারতীয় গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে, চি’ (বা ‘শি')-কে ইচ্ছে করে এড়িয়ে গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভারতীয় গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে, নতুন ভ্যারিয়েন্টের নামের ক্ষেত্রে গ্রিক অক্ষর ‘নিউ'-কে এড়িয়ে যাওয়া হয়েছে কারণ ইংরেজিতে ‘নিউ’ শব্দের অর্থ নতুন। গ্রিক অক্ষর ও ইংরেজি শব্দের মধ্যে যাতে কোনো বিভ্রান্তি সৃষ্টি না হয়, তাই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অপরদিকে গ্রিক 'চি’ (বা ‘শি') অক্ষরটি এড়িয়ে যাওয়া হয়েছে চীনের কারণে। দেশটির প্রেসিডেন্টের নাম শি জিনপিং।

বলা হচ্ছে, অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতেই কোভিড ভ্যারিয়েন্টের নামকরলে ‘চি’ শব্দটি এড়িয়ে গেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াতে শুরু করেছে করোনভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই ভ্যারিয়েন্টটিকে ডেল্টার পর ‘সবচেয়ে উদ্বেগজনক’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের মতে, অন্যান্য সংক্রামক ভ্যারিয়েন্টগুলোর তুলনায় ওমিক্রনের ‘রিইনফেকশনে'র ক্ষমতা বেশি। 

গত বুধবার ওমিক্রন ভ্যারিয়েন্টে প্রথম আক্রান্তের খোঁজ মেলে দক্ষিণ আফ্রিকায়। পরে বেলজিয়াম, হংকং এবং ইসরায়েলেও এ ভ্যারিয়েন্ট দেখা মেলে। এরই মধ্যে অনেক দেশ দক্ষিণ আফ্রিকাসহ সন্দেহভাজন দেশগুলোর সাথে ফ্লাইট বন্ধ করে দিয়েছে।