advertisement
আপনি পড়ছেন

কিরগিজস্তানে একটি সহিংস রাষ্ট্রীয় অভ্যুত্থান পরিকল্পনার সন্দেহে সংসদ নির্বাচনের তিন প্রার্থীকে আটক করা হয়েছে। দেশটির নিরাপত্তা পরিষদের সচিব মারাত ইমানকুলভ এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, তাদের আটকের রিপোর্ট সত্য। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। রাশিয়ান সংবাদ সংস্থা তাস এ খবর দিয়েছে।

asdfasfকিরগিজস্তানে জাতীয় নির্বাচনের প্রস্তুতির কাজে ব্যস্ত এক কর্মকর্তা

নিরাপত্তা সচিব বলছেন, যারা প্রার্থীদের ধ্বংসাত্মক কার্যকলাপে লিপ্ত হওয়ার জন্য ‘উস্কানি’ দিয়েছিল তাদের অবশ্যই বিচারের আওতায় আনা হবে। আমি মনে করি না যে, তরুণরা নিজেরাই পরিকল্পনা করেছে। স্পষ্টতই তাদের পেছনে একজন সংগঠক রয়েছে। আমাদের কাজ এখন সেই লোকদের বিচার করা।

কিরগিজস্তানের স্টেট কমিটি ফর ন্যাশনাল সিকিউরিটির (জিকেএনবি) প্রধান তদন্তকারী দামির সুভানালিভ গত শুক্রবার (২৬ নভেম্বর) কেন্দ্রীয় নির্বাচন কমিশনের বৈঠকে বলেছিলেন, আসন্ন সংসদ নির্বাচনে গ্রিন পার্টির তিনজন প্রার্থী বল প্রয়োগ করে ক্ষমতা দখলের ষড়যন্ত্র করছে বলে সন্দেহ করা হচ্ছে।

tajikistan kyrgyzstan border clash innerসতর্ক অবস্থানে সেনা সদস্যরা

এর আগে কিরগিজ রাজ্য জাতীয় নিরাপত্তা কমিটি রিপোর্ট করেছিল, স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে সহিংসভাবে ক্ষমতা দখলের ষড়যন্ত্র ফাঁস করেছে। কমিটির মতে, নির্বাচন ও ক্ষমতা দখলের পর দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করার চক্রান্তে একদল লোকের অপরাধমূলক কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেছে। জড়িতদের মধ্যে সংসদ সদস্য এবং সাবেক উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন।

আজ রোববার (২৮ নভেম্বর) কিরগিজস্তানের জাতীয় পার্লামেন্ট জোরকু কেনেশে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে রাশিয়ায় ২১টিসহ বিদেশে প্রায় ২ হাজার ৫০০টি ভোট কেন্দ্র খোলা হয়েছে। দেশটিতে প্রায় ৩ দশমিক ৭ মিলিয়ন নিবন্ধিত ভোটার রয়েছেন।

দেশটিতে একটি মিশ্র নির্বাচনী ব্যবস্থা বিদ্যমান। ৫৪ জন আইন প্রণেতা দলীয় তালিকার মাধ্যমে এবং ৩৬ জন একক আসনের নির্বাচনী এলাকায় নির্বাচিত হবেন। ২১টি রাজনৈতিক দল এবং একক আসনের প্রায় ৩০০ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। ২০২০ সালের শরৎকালে অনুষ্ঠিত পূর্ববর্তী সংসদীয় নির্বাচন আইনের অসংখ্য লঙ্ঘনের কারণে নির্বাচন কমিশন দ্বারা অবৈধ ঘোষণা করা হয়েছিল।