advertisement
আপনি পড়ছেন

আফগানিস্তানের চেম্বার অফ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট (এসিসিআই) গতকাল শনিবার জানিয়েছে, চলতি বছর ইরানে আফগানিস্তানের রপ্তানি ১৭ মিলিয়র ডলারে পৌঁছেছে, যা গত বছরের তুলনায় ৫০ শতাংশ বেশি। টোলো নিউজের খবর।

afganistan iran export importআফগানিস্তান-ইরান সীমান্তে পণ্য পারাপার

এসিসিআইয়ের প্রধান মোহাম্মদ ইউনেস মোমান্দ বলছেন, আমরা ৩০ থেকে ৩৫ বছর ধরে ইরানে পণ্য রপ্তানি করছি। তবে ইরান এখনও কিছু গুরুত্বপূর্ণ পণ্য আমদানি করে না। দেশটি আফগান পণ্যের ওপর উচ্চ শুল্ক আরোপ করেছে। আমরা ইরানকে অন্যান্য দেশের মতো অগ্রাধিকারমূলক শুল্ক দিতে বলেছি।

এদিকে হেরাত চেম্বার অফ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের কর্মকর্তারা বলছেন, ইরানে আফগানিস্তানের রপ্তানি বেশিরভাগই শুকনো ফল, কৃষি পণ্য এবং কয়লা। কর্মকর্তারা বলছেন, তারা ইরানে রপ্তানির হার বাড়াতে কাজ করে যাচ্ছেন।

iran afghan border 1ইরান-আফগানিস্তান সীমান্ত

বলা হচ্ছে, ইরান এমন একটি দেশ যেখানে আফগানিস্তান সবচেয়ে বেশি রপ্তানি করছে। হেরাতের চেম্বার অফ কমার্স অ্যান্ড ইনভেস্টমেন্টের প্রধান মোহাম্মদ ইউনুস গাজিজাদা বলছেন, ইরানে রপ্তানি করা ৪০ শতাংশ পণ্য আসে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলো থেকে। এসব পণ্যের মধ্যে রয়েছে মার্বেল, শুকনো ফল এবং কৃষি পণ্য।

অর্থনীতিবিদরা আফগানিস্তানে অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা সম্পর্কে কথা বলেছেন। অর্থনীতিবিদ আবদুল নাসির রেশতিয়া বলেন, দেশীয় পণ্যের প্যাকেজিং এবং মানসম্মতকরণের দিকে মনোযোগ দেওয়া হলে আমরা প্রতিবেশী দেশ এবং বিশ্বের আরও কিছু দেশে রপ্তানি করতে পারব, এতে কোনো সন্দেহ নেই।

এসিসিআই-এর পরিসংখ্যান অনুসারে, ইরান আফগানিস্তানে সবচেয়ে বড় রপ্তানিকারক। এ বছর আফগানিস্তানে ইরানের রপ্তানি ১ দশমিক ৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। অন্যদিকে, ইরান ছাড়াও বিশ্বের কয়েকটি দেশ আফগানিস্তান থেকে পণ্য আমদানিতে আগ্রহ দেখাচ্ছে।