advertisement
আপনি পড়ছেন

ফ্রান্সের একজন উগ্র ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী বলেছেন, তিনি মুসলমানসহ সব ফরাসির প্রেসিডেন্ট হতে চান। এরিক জেম্মুর নামের ওই প্রার্থী টিএফওয়ান নামের একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেন। আগামী বছরের এপ্রিলে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

eric zemmourউগ্র ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী এরিক জেম্মুর

ইসলামবাদ ও ইসলামের মধ্যে পার্থক্য করেন না দাবি করে জেম্মুর বলেন, ফরাসি মুসলমানদের উচিত তাদের সেইসব ধর্মীয় আচার পালন করা এবং ত্যাগ করা যা আইনের মাধ্যমে তাদের জন্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে সাংবাদিক থাকাকালে নারীদের ব্যাপারে তার কিছু মন্তব্য সমালোচিত হয়েছিল। তিনি সেগুলোকে দূরে সরিয়ে বলেন, তিনিই নারী ভোটারদের জন্য সেরা প্রার্থী। এ সময় তিনি মন্তব্য করেন, আজকের নারীরা কাল্পনিক পুরুষতন্ত্র দ্বারা হুমকির সম্মুখীন নয়।

france electionফ্রান্সের নির্বাচনে ভোট, ফাইল ছবি

এর আগে জেম্মুর মুসলিম, ইসলাম, অভিবাসী, কৃষ্ণাঙ্গ এবং অন্য সংখ্যালঘুদের ব্যাপারে অত্যন্ত বিভাজনমূলক মন্তব্য করেছেন। এসব কারণে বহুবার আইনি পদক্ষেপের সম্মুখীনও হয়েছেন। ২০১০ সালে এক মন্তব্যে তিনি বলেছিলেন, বেশিরভাগ মাদক ব্যবসায়ী কৃষ্ণাঙ্গ ও আরব। ২০১৯ সালের সেপ্টেম্বরে একটি টিভি সাক্ষাতকারে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণামূলক বক্তব্যের জন্য তাকে তিন হাজার ইউরো জরিমানা করা হয়েছিল।

জেম্মুর প্যারিসে ১৯৫৮ সালে আলজেরিয়ান বংশোদ্ভূত একটি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। পরে আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধের সময় তার পরিবার ফ্রান্সে চলে আসে। ১৯৯৪ সালে কোটিডিয়ান ডি প্যারিসে সাংবাদিকতা শুরু করেন। পরে ১৯৯৬ সালে ডানপন্থী সংবাদপত্র লে ফিগারোতে যোগ দেন। ২০০৯ সালে এক বিতর্কিত মন্তব্যের জন্য লে ফিগারো থেকে বরখাস্ত করা হয়েছিল তাকে। পরে ২০১৩ সালে লে ফিগারো ম্যাগাজিনের জন্য কলাম লিখতে শুরু করেন।