advertisement
আপনি পড়ছেন

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই সবাইকে বাস্তবতা মেনে নেয়ার আহ্বান জানিয়ে বলেছেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান গঠনে তালেবানের সাথে কাজ করতে হবে। কারণ তারাই আজ সরকার। তিনি বিভিন্ন সময়ে তালেবানের সাথে ফলপ্রসূ আলোচনার কথা উল্লেখ করেছেন।

hamid karzaiআফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই

বিবিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে হামিদ কারজাই তালেবানকে ‘ভাই’ হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘আমি অন্য সব আফগানের মতো তালেবানকেও ভাই হিসেবে দেখি। দেশের নতুন শাসকদের সাথে আমার বৈঠক ফলপ্রসূ হয়েছে। সাম্প্রতিক সময়ের সমস্যাগুলো নিয়ে তাদের সাথে আলোচনা হয়েছে।

কারজাই বলেন, তিনি প্রেসিডেন্ট থাকার সময়ই সিদ্ধান্ত নিয়েছিলেন, তালেবানকে ভাই হিসেবে দেখবেন। তার মতে, আফগানিস্তান আমাদের দেশ। তাই দেশ ছেড়ে যাওয়া উচিত নয়। এখানে থাকা উচিত এবং দেশটিকে আরো ভালো করে গড়ে তোলা উচিত। বিদেশে চলে যাওয়া আফগানদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা দেশে চলে আসুন, দেশকে নতুন করে তৈরি করুন। একে নিয়ে গর্ব করুন।

karzai taliban meeting তালেবান প্রতিনিধি দলের সাথে আলোচনায় হামিদ কারজাই

কারজাই যুদ্ধবিধ্বস্ত দেশে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের জন্য রাজনৈতিক প্রক্রিয়ার প্রয়োজন রয়েছে উল্লেখ করে বলেন, এটা আমাদের দেশ। আসুন একসাথে একে গড়ে তুলি, একসাথে কাজ করি। আমি তালেবানের সাথে বৈঠক করেছি, অনেক বিষয়ে মতবিনিময় খুব ভালো ছিল।

বিবিসির ইয়ালদা হাকিমও কারজাইকে প্রশ্ন করেছিলেন, নারীরা কখন শিক্ষা ও কাজে ফিরতে পারবে। জবাবে তিনি জানান, এ বিষয়ে তার কথা হয়েছে এবং তালেবান তাদের স্কুলে ফিরে যেতে দিতে সম্মত হয়েছে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে বিশেষ করে যুক্তরাষ্ট্রকে যুদ্ধবিধ্বস্ত দেশটির পুনর্গঠনে সহায়তা করার আহ্বান জানিয়ে বলেছেন, তালেবানদের সাথে কাজ করতে হবে, কারণ তারাই আজ আফগানিস্তানের সরকার।