advertisement
আপনি দেখছেন

অশ্লীলতার অভিযোগ তুলে কদিন আগে ভিয়েতনাম যুদ্ধের বিখ্যাত ছবি ‘নাপাম গার্ল’ সরিয়ে ফেলেছিলো ফেসবুক। কেউ ওই ছবি শেয়ার দিলে, ফেসবুক তা ডিলিট করে ফেলছিলো। এরপর বিশ্বজুড়ে শুরু হয় তুমুল সমালোচনা। ফেসবুক অশ্লীল ছবি ও ঐতিহাসিক ছবির গুরুত্ব বুঝতে পারেনি বলে অভিযোগ উঠে। সমালোচনার মুখে ছবিটি আবার ফিরিয়ে এনেছে ফেসবুক।

facebook changed their decision about panam girl picture

ছবিটিতে দেখা যায়, ভিয়াতনাম যুদ্ধের সময় কয়েকজন আতঙ্কগ্রস্ত শিশু ভয়ে রুদ্ধশ্বাসে দৌড়াচ্ছে। তাদের মধ্যে নয় বছরের একটি মেয়ে শিশুর শরীরে কোনো পোশাক নেই। এই ছবিটি ‘নাপাম গার্ল’ নামে বিখ্যাত। পোশাকবিহীন মেয়েটির ছবির কথা উল্লেখ করে ফেসবুক তা সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেয়।

তারপরই শুরু হয় তুমুল সমালোচনা। ফেসবুক সমালোচনার জবাবে বলে, যদি কোনো ছবিতে কোনো নারীর গোপন অঙ্গ, পশ্চাদদেশ বা উন্মুক্ত বক্ষ দেখা যায়, তবে ফেসবুক তা প্রকাশ করে না। এটি ফেসবুকের নিয়ম বহির্ভুত।

কিন্তু ছবিটি যে যুদ্ধের ভয়াবহতা বহন করে এবং ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ, ফেসবুক তা প্রথমে এড়িয়ে যায়। এরপর নরওয়ের বিখ্যাত পত্রিকা অফটেনপোস্টেন ছবিটি তাদের পত্রিকায় প্রকাশ করে, সেটা আবার ফেসবুকে প্রকাশ করে।

এরপর ফেসবুক তাদেরকে বলে ছবিটি ঝাপসা করে পোস্ট করতে। এ বিষয়ে অফটেনপোস্টেন কোনো জবাব দেয়ার আগেই ফেসবুক ছবিটি সরিয়ে ফেলে। পরে অফটেনপোস্টেনের সম্পাদক এস্পেন গিল হানসন ফেসবুকের উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখেন।

নিজের চিঠিতে হানসন বলেন, ‘মার্ক জাকারবার্গ, আমি নরওয়েতে আমার কক্ষে বসে কাজ করার সময়ও আমার মনে হচ্ছে, আপনি আমার কাছে হস্তক্ষেপ করছেন। ফেসবুক বোধহয় জ্ঞানভিত্তিক আলোচনা করারও কোনো সুযোগ দেয় না। বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম সংবাদ প্রকাশের স্বাধীনতা বাড়ানোর পরিবর্তে স্বাধীনতা হ্রাস করছে। এটা হতাশাজনক। আমার মনে হয় আপনি ক্ষমতার অপব্যবহার করছেন; যেভাবে স্বৈরাচারদের সিদ্ধান্ত নিতে দেখা যায়।’

এরপরই টনক করে ফেসবুকের। এর মধ্যে ইংল্যান্ডের গার্ডিয়ানও ফেসবুকের সমালোচনায় মুখর হয়। এরপর ফেসবুক এক বিবৃতির মাধ্যমে জানায়, তারা ঐতিহাসিক ছবিটির গুরুত্ব বুঝতে পেরেছে এবং তা আবার ফেসবুকে পোস্ট করার সুযোগ দেয়।

আপনি আরো পড়তে পারেন

নিকাব পরায় স্পেনে হামলার শিকার গর্ভবতী নারী

কুরবানির দৃশ্য ফেসবুকে না দেয়ার আহ্বান দুই ইমামের

তিন দশকে প্রথমবারের মতো হজের খুতবা দেবেন না সৌদি গ্রান্ড মুফতি

আজ পবিত্র হজ

উত্তর কোরিয়া: যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ নয়