advertisement
আপনি পড়ছেন

বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসে তিনটি রকেট হামলা হয়েছে। এই হামলার কয়েক ঘণ্টা পর শুক্রবার ভোরে ইরাকের রাজধানী বাগদাদের অন্য একটি এলাকায় ভয়ঙ্কর বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক এ খবর জানিয়েছে। বিস্ফোরণটি ঘটেছে উত্তর ইরাকে।

us embassy in baghdadবাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসে তিনটি রকেট হামলা হয়েছে

আল-আরাবিয়া জানায়, বাগদাদের গ্রিন জোন থেকে চার মাইল উত্তরে আদমিয়াহ এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। অ্যাম্বুলেন্সগুলোকে ঘটনাস্থলের দিকে ছুটে যেতে দেখা গেছে। এমইএইচআর নিউজ। 

কিছু সূত্র বলেছে, আদমিয়ায় বিস্ফোরণের লক্ষ্যবস্তু ছিল তাগাদোম রাজনৈতিক দলের কার্যালয়। যা সংসদের স্পিকার মোহাম্মদ আল-হালবৌসি কর্তৃক পরিচালিত। এর আগের দিন একই কার্যালয়ে হাতবোমা নিক্ষেপ করা হয়।

us embassy baghdadবাগদাদে মার্কিন দূতাবাস

ইরাকের প্রতিরোধ গোষ্ঠীর ঘনিষ্ঠ সাবেরিন নিউজ বলছে, বিস্ফোরণের স্থানের কাছে দু'জনের মৃতদেহ পাওয়া গেছে। বিস্ফোরণের কয়েক ঘন্টা পরে পশ্চিম বাগদাদের ইয়ারমুক জেলায় আরও একটি বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

লেবাননের আল-মায়াদিন টিভি জানিয়েছে, বিস্ফোরণে ‘ডিটারমিনেশন’ দলের প্রধান কার্যালয়কে লক্ষ্যবস্তু করা হয়েছে। আধামিয়ায় বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে বাগদাদের গ্রিন জোনে তিনটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

বাগদাদ আল-ইয়ুম নিউজ ওয়েবসাইটটিও নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বলেছে, বাগদাদে মার্কিন দূতাবাসে দুটি রকেট দিয়ে আক্রমণ করা হয়েছে এবং বিস্ফোরণের পর মার্কিন দূতাবাসের সমস্ত প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়েছে।

এছাড়াও হামলার ভিডিও ফুটেজে প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, মার্কিন সামরিক বাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থা রকেট প্রতিহত করার জন্য ক্রমাগত সক্রিয় ছিল। এছাড়া দূতাবাসে অবস্থিত আল-তাওহিদিয়ার তৃতীয় ঘাঁটি ছিল হামলার বিশেষ লক্ষ্যবস্তু ছিল বলে জানা গেছে।

কোনো ইরাকি প্রতিরোধ গোষ্ঠী এখনও হামলার দায় স্বীকার করেনি। মার্কিন দূতাবাসের ক্ষয়ক্ষতির পরিমাণও এখন পর্যন্ত জানা যায়নি। ইরাকে প্রতিরোধ গোষ্ঠীর মহাসচিব আসাইব আহল-হক বলেছেন, আমাদের সিদ্ধান্ত হল এই পরিস্থিতিতে মার্কিন দূতাবাসে আক্রমণ না করা।