advertisement
আপনি পড়ছেন

স্যাটেলাইট ক্যারিয়ারের প্রযুক্তি আয়ত্ত করার ঘোষণা দিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী, আইআরজিসি। সম্প্রতি এই প্রযুক্তির মাধ্যমে তৈরি সলিড ফুয়েল রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে সংস্থাটি। গতকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানানো হয়।

iran tests solid fuel rocket engineসলিড ফুয়েল রকেট ইঞ্জিন পরীক্ষা করল ইরান, ফাইল ছবি

এদিন ইরানের কোম শহরে আলেমদের এক সমাবেশে বক্তব্য দেন আইআরজিসির অ্যারোস্পেস ডিভিশনের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদে। তিনি বলেন, সলিড ফুয়েলে চালিত স্যাটেলাইট ক্যারিয়ার ইঞ্জিনের প্রথমবারের মতো সফলভাবে পরীক্ষা সম্পন্ন করা হয়েছে।

এই পরীক্ষার বিষয়ে বিস্তারিত জানিয়ে হাজিজাদেহ বলেন, গেলো দুই বছর তরল জ্বালানি-চালিত অনেকগুলো স্যাটেলাইট ক্যারিয়ার পরীক্ষা করা হয়, এবার কঠিন জ্বালানির ইঞ্জিন পরীক্ষা করা হলো। এটি রকেট উৎক্ষেপণের জন্য ৬৬ টন থ্রাস্ট তৈরির ক্ষমতা রাখে।

iran tests solid fuel rocket engine 1সলিড ফুয়েল রকেট ইঞ্জিন পরীক্ষা করল ইরান, ফাইল ছবি

ইরানি নতুন স্যাটেলাইট ক্যারিয়ারগুলো অ-ধাতু ও যৌগিক ফুসেলেজ দিয়ে তৈরি জানিয়ে তিনি আরো বলেন, এগুলো রকেটের শক্তি বাড়াবে, ব্যয়ও বেশ কমিয়ে আনবে। এখন থেকে তারা নিজেদের তৈরি স্বল্পমূল্যের ইঞ্জিন দিয়ে প্রচুর সংখ্যক স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটেলাইট বহনকারী রকেট সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে। সিমোর্গ নামের এই রকেটে তিনটি গবেষণা ডিভাইস মহাকাশে পাঠানো হয়।