advertisement
আপনি পড়ছেন

সম্প্রতি আমেরিকার সাবেক পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েলের ইমেইল ফাঁস হয়েছে। ইমেইল ফাঁস হওয়ার পর জানা গেছে, ইসরাইলের অস্ত্রভাণ্ডারে প্রায় ২০০ পরমাণু বোমা আছে। যার প্রতিটি ইরানের দিকে তাক করে রাখা হয়েছে। ইমেইল ফাঁসের পরপরই উত্তেজনা ছড়িয়েছে দুই দেশে।

israel neuclear bomb

জানা যায়, সাবেক মার্কির পররাষ্ট্রমন্ত্রীর ইমেইলটি ফাঁস করেছে হ্যাকিং গোষ্ঠী ডিসিলিকস। তার ব্যবসার পার্টনার এবং ডেমোক্র্যাট দলকে আর্থিক সহায়তা প্রদানকারী জেফ্রি লিডসের কাছে ২০১৫ সালের মার্চ মাসে ব্যক্তিগত এই ইমেইলটি পাঠানো হয়েছিল। পাওয়েলের ব্যক্তিগত জিমেইল একাউন্ট থেকেই এই বিশেষ মেইলটি পাঠানো হয়।

ইমেইলটিতে ইরানের সঙ্গে যেকোন পরমাণু সমঝোতায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর হুঁশিয়ারি নিয়ে আলোচনা করা হয়েছে। পরমাণু সমঝোতা বা জেসিপিওএ প্রসঙ্গে পাওয়েল ইমেইলে বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু যা চান, যেভাবে চান আলোচনাকারীরা সেটা কোনদিন করতে পারবেন না।

ইমেইল থেকে জানা যায়, ইরানের পরমাণু বোমা তৈরিতে এক বছর লাগার বিষয়ে নেতানিয়াহু উদ্বেগ প্রকাশ করেছেন। যেটিকে কোন পাত্তাই দেননি এই পররাষ্ট্রমন্ত্রী। পাওয়েল বলেন, বছরের পর বছর ধরে ওয়াশিংটন ও তেল আবিব যেসব পরমাণু বোমা সংরক্ষণ করেছে দরকার হলে ইরানকে ঠেকাতে সেগুলো ব্যবহার করা হবে।

সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী লিখেছেন, ইসরাইলের ২০০ পরমাণু বোমা তেহরানের দিকে তাক করা আছে। পাশাপাশি আমেরিকার হাজার হাজার পরমাণু বোমা রয়েছে। ইরানিরা পরমাণু বোমা বানাতেও পারলেও তা ব্যবহার করতে পারবে না। এদিকে আজ শনিবার মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি ইমেইল ফাঁসের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কোন মন্তব্য করেননি।

আপনি আরো পড়তে পারেন

পাকিস্তানে জুমার নামাজে বোমা হামলা, নিহত ২৫

ইসলাম গ্রহণ করে হজ করলেন ব্রিটিশ রাষ্ট্রদূত

হিলারি সুস্থ, আজই ফিরতে পারেন প্রচারণায়

যুক্তরাষ্ট্রে মসজিদে আগুন, গ্রেফতার ১

ন্যাটো মিশনে সেনা পাঠাবে জার্মানি