advertisement
আপনি পড়ছেন

‘আফগানদের মধ্যে ঐক্যবদ্ধ হওয়ার ক্ষমতা নেই। কেউ তাদের ঐক্যবদ্ধ করতে পারে না।’ জো বাইডেনের এমন মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে তালেবান প্রশাসন। তারা বলছে, কোনো বিদেশি শক্তির অধীনে তারা ঐক্যবদ্ধ হয় না বরং বিদেশি শক্তি তাড়ানোর ব্যাপারে আফগানরা বরাবরই ঐক্যবদ্ধ।

biden afghanistan জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে আয়োজিত একটি অনুষ্ঠানে বলেন, একক সরকারের অধীনে আফগানিস্তানকে একীভূত করা সম্ভব নয়। আর এ কারণেই যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে বেরিয়ে গেছে। ঐক্যের জন্য সংবেদনশীল না হওয়ায় এটি সাম্রাজ্যবাদের কবরস্থানে পরিণত হয়েছে।

বাইডেনের এ মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যেই আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেন, ‘আফগানিস্তান হলো সাম্রাজ্যসমূহের কবরস্থান’-এর অর্থ হলো, আফগানরা ঐক্যবদ্ধ। দখলদারদের অধীনে আফগানরা কখনো ঐক্যবদ্ধ হয়নি। তবে সীমালঙ্ঘনকারীদের বিরুদ্ধে আফগানিস্তানের মানুষ ঐক্যবদ্ধ হয়েই লড়াই করেছে।

abdul qahar balkhiপররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি

তালেবান সরকারের এই প্রতিনিধি বলেন, তাদের বোঝা উচিত, বিচ্ছিন্ন জাতি কখনো সুপার পাওয়ারদের পরাজিত করতে পারে না। শুধুমাত্র ঐক্যবদ্ধ জাতির পক্ষেই এটি সম্ভব।

বাইডেনের অনৈক্য থিওরি নিয়ে তিনি বলেন, অনৈক্য এমন একটি বিষয়, যেটিকে দখলদাররা তাদের অস্তিত্বের মাধ্যম এবং হাতিয়ার হিসেবে ব্যবহার করে। কিন্তু আফগানিস্তানের মানুষ ইসলামি মূল্যবোধ ও ঐতিহাসিক সাফল্যের আলোকে দখলদারদের বিরুদ্ধে যুদ্ধ করেছে।

বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে আব্দুল কাহার বলখি বলেন, দখলদার শক্তিকে পরাজিত করার পর ইসলামিক আমিরাত অতি অল্প সময়ের মধ্যে আফগানিস্তানজুড়ে সবার নিরাপত্তা নিশ্চিত করেছে, মানুষদের ঐক্যবদ্ধ করেছে এবং কেন্দ্রীয় সরকার গঠন করেছে।