advertisement
আপনি পড়ছেন

সিরিয়ায় আইএসের অবস্থানে ব্যাপক বিমান হামলা চালিয়েছে সিরিয়া ও রাশিয়া। দেশটির দেইর আজ-জোরে আইএসের অবস্থান চিহ্নিত করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে সিরিয়া ও রাশিয়ার জঙ্গিবিমান।

russ attack

এর আগে মার্কিন বিমান হামলায় সিরিয়ার সরকারি বাহিনীর ৬২ সেনা নিহত হওয়ার ঘটনা ঘটে। এর প্রতিক্রিয়ায় সিরিয়া ও রাশিয়া যৌথভাবে আইএসের অবস্থানে বিমান হামলা চালানোর সিদ্ধান্ত নেয়।

যৌথ এই বিমান হামলায় আইএসের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে লেবাননের আল-মায়েদিন টেলিভিশন চ্যানেল। ক্ষয়ক্ষতির মধ্যে আইএসের কয়েকটি ঘাঁটি ধূলিস্মাৎ হয়ে যাওয়া ছাড়াও দুটি অস্ত্রগুদাম ও কয়েকটি তেল ট্যাংকার রয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৫ সালে দেইর আজ-জোর শহর দখল করে নেয় আইএস। সাম্প্রতিক সময়ে সিরিয়া ও রাশিয়ার যৌথ হামলায় প্রদেশের বেশ কিছু এলাকা হাতছাড়া হলেও এখনও বিরাট অংশ আইএসের নিয়ন্ত্রণে রয়েছে। তবে বিগত সময়ের চেয়ে বর্তমানে সবচেয়ে বিপর্যয়ের মুখে আছে আইএস।

এদিকে দেইর আজ-জোরের গুরুত্বপূর্ণ সামরিক বিমান ঘাঁটির দখল নেয়ার জন্য সিরিয়ার সরকারি বাহিনীর সাথে আইএসের লড়াই এখনও চলছে বলে জানা গেছে। এরমধ্যেই গত শনিবার মার্কিন বিমান থেকে সিরিয়ার সেনাদের ওপর হামলা চালানো হয়েছিলো।

বাশার আল-আসাদের শীর্ষ পর্যায়ের উপদেষ্টা বুথাইনা শাবান সিরিয়ার সেনাদের ওপর মার্কিন ওই হামলাকে উদ্দেশ্যমূলকভাবে আখ্যা দিয়ে বলেন, যা ঘটেছে তা ভিন্নখাতে প্রবাহিত করার কোনো সুযোগ নেই।

আপনি আরও পড়তে পারেন

রিজার্ভ চুরি: দেড় কোটি ডলার ফেরত দিচ্ছে ফিলিপাইন

মোদী: হামলায় জড়িতদের কেউ রেহাই পাবে না

কাশ্মীরে ভারতীয় সামরিক ঘাঁটিতে হামলায় ১৭ সেনা নিহত

ইরানের দিকে তাক করা ইসরাইলের ২০০ পরমাণু বোমা

পাকিস্তানে জুমার নামাজে বোমা হামলা, নিহত ২৫