advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশের সরকার, র‍্যাব ও পুলিশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চেয়ে ইউরোপীয় ইউনিয়নের, ইইউ, ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোরেলকে একটি চিঠি দেওয়া হয়েছে। গত ২০ জানুয়ারি এটি দেন স্লোভাকিয়ার এমপি স্টেফানেক ইভান। তিনি ইইউর পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক সাব-কমিটির সদস্য।

bangladesh eu 1বাংলাদেশ ও ইইউর পতাকা

চ্যানেল ২৪ জানায়, চিঠিতে আইনের শাসনের অনুপস্থিতি, বিচার বহির্ভূত হত্যা এবং দুর্নীতির মতো গুরুতর ইস্যুর কথা উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অভিযোগ করা হয়েছে যে, ক্রমশ অবনতি হচ্ছে মানবাধিকার, কথা বলার স্বাধীনতা, নাগরিক ও রাজনৈতিক অধিকারের। এসব ইস্যুতে নিষেধাজ্ঞা জারির আবেদন করেছেন স্টেফানেক ইভান।

সম্প্রতি র‍্যাব এবং এর বর্তমান ও সাবেক ৭ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি উল্লেখ করে চিঠিতে বলা হয়, র‍্যাবের বিরুদ্ধে কয়েক বছর ধরে নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান জানিয়ে আসছে মানবাধিকার সংগঠনগুলো ও মার্কিন কয়েকটি সিনেট পরিষদ।

evan stefanek letter joseph borelইভান স্টেফানেক-চিঠি-জোসেফ বোরেল, ফাইল ছবি

জোসেফ বোরেলকে দেওয়া চিঠিতে স্টেফানেক ইভান আরো বলেন, র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, পুলিশ ও সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সাহায্য করুন। সরকারি দল আওয়ামী লীগ মাঝে মাঝে অমানবিক ‘প্র্যাকটিস’ ব্যবহার করছে, তার মধ্যে নির্বাচনের ফল জালিয়াতি, রাজনৈতিক ভিন্নমত দমন অন্যতম।

এ ছাড়া বাংলাদেশে ভয়াবহ দুর্নীতি, ৫ শতাধিক মানুষ নিখোঁজ, ডিজিটাল নিরাপত্তা আইন, গণতান্ত্রিক মূল্যবোধকে দমন, রাজনৈতিক বিরোধীদের অপমান ইত্যাদি বিষয় তুলে ধরে গণতন্ত্র প্রতিষ্ঠায় সহায়তা চেয়েছেন তিনি। চিঠিতে দ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটসের একটি পরিসংখ্যানও উল্লেখ করা হয়েছে।