advertisement
আপনি পড়ছেন

প্রতিবছর ভারতে প্রজাতন্ত্র দিবসের আগেই সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্ম-পুরস্কার প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়। পদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী- এ তিন ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হয়। অন্যান্য বছরের মতো এবারও সেই তালিকা প্রকাশ করা হয়েছিল। কিন্তু সেটা প্রত্যাখ্যানের হিড়িক পড়েছে। 

indian awardবুদ্ধদেব বসু ও সন্ধ্যা মুখোপাধ্যায়

পুরস্কারের তালিকায় থাকা অন্তত তিনজন গতকাল মঙ্গলবার ঘোষিত এই সম্মাননা প্রত্যাখ্যান করেছেন। এর মধ্যে পদ্মভূষণ একজন এবং পদ্মশ্রী প্রত্যাখ্যান করেছেন দুজন। ভারতের সর্বোচ্চ এই বেসামরিক পুরস্কার সবার জন্যই আকাঙ্ক্ষিত বিষয়। তাই সম্মাননা প্রত্যাখ্যান করাটা সরকারের জন্য খুবই বিব্রতকর।

সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণে সম্মানিত করেছিল কেন্দ্র। কিন্তু সেই সম্মান না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পুরস্কারের কথা ঘোষণার পর এক বিবৃতিতে তিনি বলেন, যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।

indian prizeপদ্মবিভূষণ, পদ্মভূষণ ও পদ্মশ্রী পুরস্কার

এদিকে একই দিনে পদ্মশ্রী প্রত্যাখ্যান করেছেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় ও পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। পুরস্কার ঘোষণার প্রেক্ষিতে সন্ধ্যা মুখোপাধ্যায় জানান, তারচেয়ে অনেক কম বয়সীরাও সম্মান পেয়ে গেছেন। তাই পদ্মশ্রীর আর কোনো প্রয়োজন নেই তার। শ্রোতাদের প্রশংসাই তার কাছে শ্রেষ্ঠ পুরস্কার।

মূলত পুরস্কার প্রদানের পদ্ধতিতেই ক্ষেপেছেন তিনি। জানা গেছে, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফোন করে তাকে জানানো হয়, ‘আপনাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হবে। আপনি কি এই সম্মান নেবেন?’ সন্ধ্যা মুখোপাধ্যায় বলেন, এভাবে কেউ পদ্মশ্রী দেয়? এরা জানে না আমি কে! নব্বই বছর শেষে আমায় পদ্মশ্রী নিতে হবে? ফোন করে বললেই চলে যাব আমি? শিল্পীদের কোনো সম্মান নেই?

একইভাবে অনিন্দ্য চট্টোপাধ্যায়ও পুরস্কার প্রত্যাখ্যান করেছেন। বহু সম্মাননা পাওয়া ফারুখাবাদ ঘরানার তবলাশিল্পী তার নিজের জগতে ইতোমধ্যেই প্রবাদপ্রতিম। নিখিল বন্দ্যোপাধ্যায়, রবি শঙ্কর, আলি আকবর খান, আমজাদ আলি খানের মতো শিল্পীদের সঙ্গে কাজ করেছেন তিনি।

এক সাক্ষাৎকারে ৬৭ বছর বয়সী এই শিল্পী জানান, পদ্মশ্রী পুরস্কার পাওয়ার সময় পেরিয়ে গেছে। অনেক দিন আগেই তার পদ্মশ্রী পাওয়া উচিত ছিল। এখন এত দিন পরে এসে পদ্মশ্রী পাওয়াটা তার মতো প্রবীণ শিল্পীর জন্য সম্মানজনক নয়।