advertisement
আপনি পড়ছেন

ব্রিটেনের ছায়া অ্যাটর্নি জেনারেল এমিলি থর্নবেরি বলেছেন, জীবনযাত্রার সংকট বা ইউক্রেনের প্রতি রাশিয়ার হুমকির মতো বিষয়গুলোতে কিংবা বৈশ্বিক সংকটে যুক্তরাজ্যকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা বরিস জনসনের নেই। তিনি বিবিসি নিউজনাইটের সাথে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন।

boris jonson britain 1বরিস জনসন

থর্নবেরি বলেন, লকডাউন চলাকালীন দলগুলোর অভিযোগের প্রতি প্রধানমন্ত্রীর মনোভাব তার কর্তৃত্বকে ক্ষুণ্ন করেছে। বরিস জনসন সবকিছুই জানতেন। তিনি লকডাউনের মধ্যে অনেক পার্টি আয়োজনে জড়িত ছিলেন, কিন্তু তা গোপন করেছেন।

খবরে বলা হচ্ছে, বরিস জনসন আজ বুধবার হাউজ অব কমন্সে সংসদ সদস্যদের মুখোমুখি হবেন। সম্ভাব্য লকডাউন লঙ্ঘন সম্পর্কে একটি অভ্যন্তরীণ তদন্তের ফলাফলের কারণে বরিস টোরি এমপিদের কাছে প্রশ্নের মুখোমুখি হয়েছেন। তদন্তের নেতৃত্বে রয়েছেন সিনিয়র কর্মকর্তা স্যু গ্রে। আজ বুধবার তা প্রকাশ হওয়ার কথা রয়েছে। তবে আগের দিন মঙ্গলবার মেট পুলিশ তার নিজস্ব তদন্ত ঘোষণা করে। ওই তদন্তে বরিসের পার্টি সংশ্লিষ্টতা উঠে আসে।

কমিশনার ক্রেসিডা ডিক বলেছেন, ২০২০ সাল থেকে সরকারি ভবনে বেশ কয়েকটি ইভেন্টে কোভিড আইনের সম্ভাব্য লঙ্ঘনগুলো খতিয়ে দেখা হচ্ছে। সামাজিক সংমিশ্রণ প্রতিরোধের আইন চালু থাকার সময় ডাউনিং স্ট্রিটে জমায়েতের খবরটি চলতি সপ্তাহের শিরোনাম হয। পুলিশের তদন্ত প্রধানমন্ত্রীর ওপর আরও চাপ সৃষ্টি করেছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২০ সালের ২০ মে প্রথম লকডাউনের সময় মদ খাওয়ার একটি ইভেন্টে যোগ দেওয়ার জন্য ক্ষমা চেয়েছিলেন। পরে বলেছিলেন, তিনি ভেবেছিলেন এটি একটি কাজের অনুষ্ঠান। একই বছরের জুন মাসে প্রধানমন্ত্রীর জন্য জন্মদিনের পার্টি অনুষ্ঠিত হওয়ার নতুন তথ্য ফাঁস হয়েছে।

এসব কারণে নিজ দলের এমপিরাই জনসনকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন খোলাখুলিভাবে। তবে মন্ত্রীরা অন্যদের মিস গ্রের তদন্ত প্রতিবেদনের জন্য অপেক্ষা করছেন। তথ্য প্রমাণিত হলে জনসনের প্রতি অনাস্থার চিঠি জমা দেওয়া হবে। এরপর শুরু হবে নতুন নেতৃত্বের প্রতিযোগিতা।

নিয়মানুযায়ী কমপক্ষে ৫৪ জনকে অবশ্যই প্রধানমন্ত্রীর প্রতি অনাস্থা ভোট দিতে হবে। ব্যাকবেঞ্চ ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডিকে রায় জানাতে হবে। তবে প্রধানমন্ত্রী বরিস জনসন শিগগির হাউজ অব কমন্সে একটি বিবৃতি দেবেন বলে জানিয়েছেন।

বিবিসি নিউজনাইটের সাথে কথা বলার সময় কমন্সের নেতা জ্যাকব রিস-মগ বলেছেন, সরকার যে কোনও বিবৃতির ক্ষেত্রে বিরোধীদের প্রতি সম্পূর্ণরূপে সঠিকভাবে আচরণ করবে বলে আমরা বিশ্বাস করি।