advertisement
আপনি পড়ছেন

এবার প্রাণীর দেহে অস্ত্রোপচার করল রোবট। কোনো মানুষের সহায়তা ছাড়াই অস্ত্রপচারটি সম্পন্ন হয়েছে। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রে। শুধু তাই নয়, অস্ত্রোপচারের ক্ষেত্রে পাশ করা ডাক্তারদের তুলনায় রোবট ডাক্তার তুলনামূলক ভালো দক্ষতা দেখিয়েছে। তবে কবে কোন হাসপাতালে এ অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে তা জানানো হয়নি। রোবটিক্স জার্নালে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, মানুষের দেহে অস্ত্রোপচারের ক্ষেত্রেও এ রোবট দারুণ ফল দেবে।

smart tissue autonomous robotস্মার্ট টিস্যু অটোনোমাস রোবট

প্রতিবেদনে বলা হয়, স্মার্ট টিস্যু অটোনোমাস রোবট (স্টার) চারটি শূকরের মধ্যে একটি অন্ত্রের দুটি প্রান্ত সংযোগ করার জন্য ল্যাপারোস্কোপিক সার্জারি করেছে। এ সময় তার কাজ উচ্চ পর্যায়ের দক্ষতা ও নির্ভুলতার সঙ্গে সম্পন্ন হয়েছে। মেরিল্যান্ডের জনস হপকিন্স ইউনিভার্সিটির জাস্টিন ওফারম্যান এবং তার সহকর্মীরা অন্ত্রের অ্যানাস্টোমোসিস পরিচালনা করার জন্য রোবট প্রোগ্রামটি সম্পন্ন করেছেন।

রোবটটি চারটি শূকরের অস্ত্রোপচার করেছে, মোট ৮৬টি সেলাই করেছে সে। রোবটটি তৈরিতে সাহায্যকারী জনস হপকিন্সের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক অ্যাক্সেল ক্রিগার বলেন, মানুষের সাহায্য ছাড়াই প্রথমবারের মতো কোনো রোবট ল্যাপারোস্কোপিক সার্জারি করেছে। তার এ সাফল্য বলছে, আমরা অস্ত্রোপচারের সবচেয়ে জটিল ও সূক্ষ্ম কাজগুলো স্বয়ংক্রিয়ভাবে করতে পারি।

একটি অন্ত্রের দুটি প্রান্তকে সংযুক্ত করা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সার্জারির একটি চ্যালেঞ্জিং প্রক্রিয়া, যার জন্য একজন সার্জনকে উচ্চ নির্ভুলতা এবং ধারাবাহিকতাসহ নিখুঁত সেলাই প্রয়োগ করতে হয়। এ ক্ষেত্রে সামান্য হাত কাঁপুনি বা ভুল সেলাইয়ের ফলে অন্ত্র ফুটো হয়ে গেলে সংশ্লিষ্ট রোগী মারাত্মক জটিলতায় ভুগতে পারে। আর সে কাজটিই নৈপুণ্যের সঙ্গে সম্পন্ন করেছে রোবট স্টার।

ক্রিগার জানিয়েছেন, রোবটিক সিস্টেমকে ন্যূনতম মানব হস্তক্ষেপ ছাড়া নরম টিস্যুতে অস্ত্রোপচারের পরিকল্পনা, অভিযোজন ও কার্যকর করার উপযোগী করে বানানো হয়েছে। ২০১৬ সালে ডিজাইন করা স্টার রোবটকে নতুন মাত্রা দিয়ে শূকরের অন্ত্র মেরামতের উপযোগী করে তোলা হয়েছে।