advertisement
আপনি পড়ছেন

ভারত সরকার শিগগিরই কোভিড-১৯ প্রতিরোধী টিকা খুচরা বাজারে ছাড়তে যাচ্ছে। এর ফলে ভারতের খুচরা বাজার তথা ওষুধের দোকানগুলোতে পাওয়া যাবে করোনাভাইরাসের টিকা। অবশ্য এক্ষেত্রে দুটি টিকা কোভ্যাক্সিন ও কোভিশিল্ড খুচরা বাজারে ছাড়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। টিকা দুটির সম্ভাব্য সর্বোচ্চ দাম হতে পারে ২৭৫ রুপি। অবশ্য এর সঙ্গে রাজ্য অনুযায়ী যুক্ত হবে সার্ভিস চার্জ।

covishield and covaxin indiaকোভ্যাক্সিন ও কোভিশিল্ড খুচরা বাজারে ছাড়ছে ভারত

ভারত সরকার প্রাথমিকভাবে এমনই সিদ্ধান্ত নিয়েছে বলে দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে। খবরে বলা হয়েছে, খুচরা বাজারে টিকার দাম কত হতে পারে, তা নিয়ে সিদ্ধান্ত নিতে দেশটির ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে দায়িত্ব দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। তারাই প্রাথমিকভাবে এমন দাম প্রস্তাব করেছে।

ভারতীয় একটি সংবাদ সংস্থা জানিয়েছে, দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল, টিকার দাম যাতে জনসাধারণের ক্ষয়-সামর্থ্যের মধ্যে থাকে সেজন্য ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে নির্দেশনা দেওয়া হয়েছে। এ কারণেই ভ্যাকসিন দুটির দাম সর্বোচ্চ ২৭৫ রুপি করা হচ্ছে বলে মনে করা হচ্ছে। অবশ্য কেন্দ্রীয় সরকারের নির্ধারিত দামের সঙ্গে রাজ্য অনুযায়ী সার্ভিস চার্জ যুক্ত হবে। যেমন- পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষেত্রে টিকার নির্ধারিত দামের সঙ্গে আরো ১৫০ রুপি যোগ হবে।

india cv 150 per hour lost live innerভারতে করোনা পরিস্থিতি, ফাইল ছবি

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, দেশটিতে এখন পর্যন্ত মোট ১৬৩ কোটি ৮৪ লাখ ৩৯ হাজার ২০৭ জন মানুষ কোভিড-১৯ টিকা পেয়েছেন। এর মধ্যে একটি করে টিকা পেয়েছেন জনসংখ্যার ৯২ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ। অপরদিকে, জনসংখ্যার ৭২ শতাংশ প্রাপ্তবয়স্ক পেয়েছেন টিকার দুটি ডোজ।