আপনি পড়ছেন

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে রাশিয়ার জন্য এই যুদ্ধের ব্যয় ক্রমশ বড় হতে চলেছে। একের পর এক নিষেধাজ্ঞা ও বয়কটের মুখে আন্তর্জাতিক বাণিজ্যে অনেকটা একঘরে হয়ে পড়ছে বিশ্বের শীর্ষ অর্থনীতির তালিকায় ১১তম অবস্থানে থাকা দেশটি। সবশেষ, রাশিয়ায় পণ্য পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম তিন শিপিং লাইন মার্স্ক, এমএসসি ও সিএমএ-সিজিএম।

vladimir putin russia 1পণ্য পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম তিন শিপিং লাইন মার্স্ক, এমএসসি ও সিএমএ-সিজিএম

ড্যানিশ কন্টেইনার লাইনার মার্স্ক, সুইজারল্যান্ডের এমএসসি ও ফ্রান্সের সিএমএ-সিজিএম একযোগে বলেছে, তারা আর রাশিয়া থেকে পণ্য পরিবহনের কোনো বুকিং নেবে না। রাশিয়ায় ‘অতি জরুরি নয়’ এমন পণ্য ডেলিভারিও বন্ধ রাখা হয়েছে বলে সংস্থাগুলো জানিয়েছে।

মার্স্ক শিপিং লাইন্সের এক বিবৃতিতে রাশিয়ার বিরুদ্ধে বর্ধমান নিষেধাজ্ঞার প্রভাবের কথা উল্লেখ করে বলা হয়েছে, রাশিয়া থেকে ও রাশিয়ার উদ্দেশে বুকিং সাময়িকভাবে বন্ধ থাকবে। তবে খাদ্য, ওষুধ ও মানবিক সহায়তা সামগ্রীর ক্ষেত্রে এর ব্যতিক্রম হতে পারে।

একইরকম পদক্ষেপের ঘোষণা দিয়ে পৃথক বিবৃতিতে এমএসসি বলেছে, অতি জরুরি পণ্যের বুকিং গ্রহণ ও যাচাই-বাছাই অব্যাহত থাকবে।

ফরাসী কোম্পানি সিএমএ সিজিএম তাদের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলেছে, নিজেদের কর্মীদের সুরক্ষা এবং গ্রাহকদের সরবরাহ চেইন যথাসম্ভব নিরবচ্ছিন্ন রাখা অগ্রাধিকার পাবে। নিরাপত্তার স্বার্থে সিএমএ সিজিএম গ্রুপ আজ থেকে পরবর্তী ঘোষণা দেওয়া পর্যন্ত রাশিয়া থেকে ও রাশিয়া অভিমুখে সবরকম বুকিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বৈশ্বিক বাণিজ্য ও আর্থিক ব্যবস্থা থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, নিউজিল্যান্ড, তাইওয়ান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, কোরিয়াসহ বেশকিছু দেশ ও জোট রাশিয়ার ব্যাংকিং, জ্বালানি খাত ও সামরিক খাতকে টার্গেট করে নিষেধাজ্ঞা জারি করেছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ সেদেশের পদস্থ কর্মকর্তাদের সম্পদ, ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। পুতিন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সম্পদ জব্দের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রাশিয়ার বিভিন্ন নাগিরক ও কোম্পানির বিরুদ্ধে ইইউর আরোপিত নিষেধাজ্ঞাগুলো বলবত করার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ডও।

রাশিয়ার সেমিকন্ডাক্টর, টেলিযোগাযোগ, এনক্রিপশন সিকিউরিটি, লেজার, সেন্সর, নেভিগেশন, এভিয়নিকস, মেরিটাইম টেকনোলজি খাতকে টার্গেট করে একগুচ্ছ নিষেধাজ্ঞা দিয়েছে জো বাইডেন প্রশাসন। রাশিয়ার জ্বালানি খাতের সঙ্গে অসম্পন্ন লেনদেনের উপরও স্থিতাবস্থা জারি করেছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ প্রথম সারির আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে লেনদেন নিষিদ্ধ করেছে দেশটি। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে লেনদেন নিষিদ্ধ করেছে কানাডা, জাপানও। আন্তর্জাতিক আন্তঃব্যাংক লেনদেন প্ল্যাটফর্ম সুইফট থেকেও রাশিয়াকে বিচ্ছিন্ন করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ব উড়োজাহাজ সংস্থা অ্যারোফ্লতের জন্য নিজেদের আকাশসীমা বন্ধ ঘোষণা করেছে কানাডা ও যুক্তরাষ্ট্র। অ্যারোফ্লতসহ রাশিয়ার সব এয়ারলাইন্সের বিরুদ্ধে একই ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ ইভস লো-দ্রিয়েন বলেছেন, রাশিয়ার অর্থনীতিকে পক্ষাঘাতগ্রস্ত করতে এসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আর জার্মান অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডনার বলেছেন, রাশিয়াকে রাজনৈতিক, আর্থিক ও অর্থনৈতিকভাবে একঘরে করাই নিষেধাজ্ঞার লক্ষ্য। এসব নিষেধাজ্ঞা এরইমধ্যে পুঁজিবাজারে ও মুদ্রাবাজারে প্রভাব ফেলেছে বলে মঙ্গলবার রাতে জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রীদের এক বৈঠক শেষে তিনি মন্তব্য করেন।

ইউরোপীয় কর্মকর্তাদের মন্তব্য কতখানি সত্য তা বোঝা যায় রাশিয়ার দিকে তাকালে। সপ্তাহের প্রথম দিন রোববার লেনদেন শুরুর পরপর ব্যাপক দরপতন দেখা যায় দেশটির শেয়ারবাজারে। ধ্বসের মুখে একপর্যায়ে লেনদেন বন্ধ করে দেয় নিয়ন্ত্রক সংস্থা। এরপর গত তিনদিন ধরে বন্ধ রয়েছে রাশিয়ার শেয়ারবাজার। এদিকে দেশটির মুদ্রা রুবল গত সাতদিনে ডলারের বিপরীতে ৩৫ শতাংশ মুল্যমান হারিয়েছে।

ক্রমাগত নিষেধাজ্ঞার জেরে অসংখ্য কোম্পানি রাশিয়ায় কার্যক্রম ও বেচাকেনা বন্ধ করতে এবং দেশটিতে শত শত কোটি ডলারের বিনিয়োগ ছাড়তে বাধ্য হয়েছে। রাশিয়ার রাষ্ট্রায়ত্ব তেল কোম্পানি রোজনেফত থেকে বিনিয়োগ প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ফরাসি কোম্পানি টোটাল, যুক্তরাষ্ট্রের কোম্পানি এক্সন। রাশিয়ায় সেবা বন্ধ করেছে গুগল পে, অ্যাপল পে, ভিসা ও মাস্টারকার্ডসহ বহু প্রতিষ্ঠান।

বৈশ্বিক পণ্যবাজারে ষষ্ঠ বৃহত্তম শক্তিধর দেশ রাশিয়া। গম, ভুট্টা, ডাল থেকে শুরু করে আকরিক লোহা, তামা,এলুমিনিয়াম, নিকেল, প্লাস্টিক, সার, প্রাকৃতিক গ্যাস, এলএনজি, অপরিশোধিত জ্বালানি, কাঠ, মৎস্যপণ্য, যন্ত্রপাতি, যানবাহনের মতো অসংখ্য খাদ্য ও শিল্পপণ্যের নেতৃস্থানীয় উৎপাদক ও সরবরাহকারক এই দেশ।

বিশ্বজুড়ে আমদানি-রপ্তানি পণ্যের সিংহভাগ বহন করে থাকে কন্টেইনার শিপিং কোম্পানিগুলো। আন্তর্জাতিক বাণিজ্য-ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে বিবেচিত শিপিং কোম্পানিগুলো রাশিয়ার পথে ও রাশিয়া থেকে পণ্য পরিবহন বন্ধ করলে দেশটি কার্যত একঘরে হয়ে পড়বে। একইসঙ্গে, রাশিয়ার সঙ্গে বাণিজ্য-সম্পর্কে জড়িয়ে থাকা দেশগুলোর আমদানি-রপ্তানিরও ছন্দপতন ঘটবে বলে আশঙ্কা করা যায়।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.