advertisement
আপনি পড়ছেন

কোভিড বিধি শিথিল করেছে সৌদি আরব। দীর্ঘ দুই বছর পর গত রোববার ফজর থেকে নামাজ শুরু হয়েছে কাঁধে কাঁধ মিলিয়ে। দুই পবিত্র মসজিদ থেকে সামাজিক দূরত্ব বজায় রাখার সমস্ত স্টিকার, ব্যানার ও পোস্টার তুলে নেওয়া হয়েছে। বিধিনিষেধমুক্ত সৌদি আরব এখন ওমরাহ পালনকারীদের অপেক্ষায়। খবর আলআরাবিয়া।

kaba sharifকোভিড নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর কাবা শরিফে নামাজের দৃশ্য

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় জানায়, ৫ মার্চ ফজরের নামাজ থেকে দেশের প্রধান দুই পবিত্র মসজিদসহ অন্যান্য মসজিদেও আর সামাজিক দূরত্ব মেনে চলতে হচ্ছে না। মসজিদের ভেতর মাস্ক পরার কথা বলা হলেও সেটা অতি আবশ্যকীয় কিছু নয়।

নতুন ঘোষণা অনুযায়ী, এখন থেকে খোলা জায়গায় অনুষ্ঠান আয়োজন করা যাবে। বাইরের দেশ থেকে আসা ওমরাহকারী ও টুরিস্ট ভিসায় আসা যাত্রীদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। বিদেশি যাত্রীদের সৌদিতে প্রবেশের পর করোনার পিসিআর পরীক্ষার নিয়মও প্রত্যাহার করা হয়েছে। তবে দেশজুড়ে টিকা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

saudi covid stickers remove তুলে নেয়া হচ্ছে সামাজিক দূরত্বের স্টিকার

পবিত্র রমজান মাস শুরুর আগে দুই পবিত্র মসজিদে করোনা নিষেধাজ্ঞা শিথিল হওয়ায় এবং কাঁধে কাঁধ মিলিয়ে নামাজের অনুমতি মেলায় সবাই উচ্ছ্বসিত। করোনা মহামারির কারণে ২০২০ সালের ৪ মার্চ মসজিদে নামাজের ক্ষেত্রে দূরত্ববিধি চালুর পাশাপাশি ওমরাহ পালনে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এমনকি মসজিদুল হারাম ও মসজিদে নববিতে নামাজ পড়ার ওপর নিয়ন্ত্রণ জারি করা হয়। করোনাবিধি মেনে দূরত্ব বজায় রেখে নামাজের ব্যবস্থা করা হয়। সে অনুযায়ী স্টিকার লাগিয়ে দেওয়া হয় মসজিদের মেঝের ওপর। দুই বছর ধরে চলা সেই দূরত্ব এবার ঘুচেছে। এখন আগের মতো গায়ে গা মিলিয়ে, কাঁধে কাঁধ মিলিয়ে, চেপে চেপে নামাজে দাঁড়াবেন মুসল্লিরা।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তাওফিক আল রাবিয়াহ বলেন, ঠিক দুবছর আগে ওমরাহ বন্ধ করা হয়েছিল কোভিড-১৯ এর প্রকোপের কারণে। এখন ওমরাহর অনুমতি দেওয়া হলো। আল্লাহর ওপর ভরসা রেখে ওমরাহর জন্য বুক করা শুরু করুন। মক্কা ও মদিনা শরীফ ওমরাহ পালনকারীদের জন্য অপেক্ষায় রয়েছে।