advertisement
আপনি পড়ছেন

চীনের আর্থিক রাজধানী সাংহাইয়ে কোভিড নিয়ন্ত্রণে বিধিনিষেধ আরও কঠোর করা হচ্ছে। শহর কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিডের বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোভিড বিস্তার ঠেকাতে নতুন ব্যবস্থার মধ্যে রয়েছে ইলেকট্রনিক ডোর অ্যালার্ম স্থাপন। সংক্রামিত ব্যক্তিরা কারও অজান্তে যাতে চলে যেতে না পারে। সেইসাথে আক্রান্তদের বাড়িঘর জীবাণুমুক্ত করার জন্য সরিয়ে নেওয়া হচ্ছে। বিবিসি।

shanghai escalates covid lockdown restrictions 1সাংহাইতে আরও কঠোর বিধিনিষেধ

চলতি সপ্তাহের শুরুতে সাংহাইয়ের ভবনগুলোক জীবাণুমুক্ত করার জন্য শত শত লোককে জোরপূর্বক তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়। সাংহাইয়ে নতুন করে এই বিধিনিষেধ পঞ্চম সপ্তাহে গড়াচ্ছে।

সাংহাই শহরের কর্মকর্তারা বলছেন, সমস্ত সংক্রমিত রোগী এবং তাদের ঘনিষ্ঠ ও পরিচিত মানুষদের সরকার পরিচালিত কেন্দ্রীভূত কোয়ারেন্টাইনে স্থানান্তর করা হবে। যার লক্ষ্য রোগীদের দ্রুত করোনা নেগেটিভ ফল নিয়ে আসা।

shanghai escalates covid lockdown restrictionsসাংহাইতে আরও কঠোর বিধিনিষেধ

এছাড়াও শহরের সবচেয়ে ক্ষতিগ্রস্ত কিছু এলাকা জীবাণুমুক্তকরণের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর অর্থ সম্ভবত কিছু বাসিন্দাকে অস্থায়ীভাবে সরে যেতে বাধ্য করা হয়েছে। এদের মধ্যে অনেকে রয়েছে যাদের কারোনা টেস্টে নেগেটিভ ফল এসেছে।

চীনের কর্মকর্তারা এখনও দেশের শূন্য-কোভিড কৌশল বজায় রাখার চেষ্টা করছেন। চীনের পন্থা অনুসরণ করে অনেক দেশ এখন ভাইরাস নির্মূলকে অগ্রাধিকার দিচ্ছে। সাংহাইতে নতুন করে করোনা প্রাদুর্ভাব গত মার্চের শেষের দিকে দেখা দেয়।

শহরটিতে এখন পর্যন্ত ৪ লাখের বেশি লোক নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। শহরের আড়াই কোটি মানুষকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্বব্যাপী আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা ভাইরাস

শুধু চীন নয় বিশ্বব্যাপী করোনাভাইরাস আবারও মাথাচাড়া দিয়ে উঠছে। যুক্তরাষ্ট্রসহ ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে করোনা সংক্রমণের নতুন শঙ্কা দেখা দিয়েছে। ওয়র্ল্ডো মিটারের সর্বশেষ তথ্যমতে, এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৫০ কোটি ৭৮ লাখ ৯৭ হাজার ৯০ জন। মৃত্যু হয়েছে ৬২ লাখ ৩৬ হাজার ৬৩৪ জনের।