advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনে রাশিয়ার দখলকৃত খেরসন, মারিওপোল, মেলিটোপল ও জাপরোঝঝিয়া অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-পেনশন চলতি মাস থেকে রুবলে পরিশোধ করা হবে। রাশিয়া নিয়ন্ত্রিত সিভিল-মিলিটারি প্রশাসনের (ভিজিএ) কর্মকর্তারা এ ঘোষণা দিয়েছেন।

rouble coin tlsdবেতন-ভাতা রুবলে পরিশোধের ঘোষণা দিয়েছেন রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলের প্রশাসকরা

খেরসনের ভিজিএ প্রধান ভ্লাদিমির সালদো বলেছেন, খেরসন অঞ্চলের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মে মাসের বেতন ও পেনশন রুবলে পরিশোধ করা হবে। ২৩ মে থেকে খেরসনে আনুষ্ঠানিকভাবে দ্বৈত-মুদ্রা (ডুয়াল কারেন্সি) জোন চালু হয়েছে বলে জানান তিনি।

সালদো বলেন, সব ধরনের কেনাকাটা ও লেনদেন সম্পূর্ণভাবে রুবলে রূপান্তরের আগ পর্যন্ত খেরসনে রুবল ও ইউক্রেনের মুদ্রা রিভনিয়া দুটিই চলবে। তবে লেনদেন ও মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে রুবল-রিভনিয়ার বেঁধে দেওয়া বিনিময় হার অনুসরণ করতে হবে। চলতি বছর শেষের আগে খেরসনে রিভনিয়ার প্রচলন পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।

একই ঘোষণা দিয়ে জাপরোঝঝিয়া অঞ্চলের ভিজিএ প্রধান ভ্লাদিমির রগভ বলেছেন, জাপরোঝঝিয়ার মুক্তাঞ্চলে (রাশিয়া-নিয়ন্ত্রিত) ডুয়াল কারেন্সি জোন প্রবর্তন করা হয়েছে। সব ধরনের কেনাকাটা ও বিল পরিশোধে নাগরিকরা রিভনিয়া ও রুবল দুটি মুদ্রাই ব্যবহার করতে পারবেন।

তিনি বলেন, জাপরোঝঝিয়া অঞ্চলে রাশিয়ার ইন্টারন্যাশনাল সেটলমেন্ট ব্যাংক কার্যক্রম শুরু করেছে। রাষ্ট্রায়ত্ব উদ্যোগের পাশাপাশি নিবন্ধিত বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠানগুলো ওই ব্যাংকে সেটলমেন্ট হিসাব খুলছে। অচিরেই স্থানীয়দের জন্য পারসোনাল ব্যাংকিং সুবিধা চালু করবে সেটলমেন্ট ব্যাংক।

এদিকে, ডিপিআর উপ-প্রধান এদুয়ার্দ বাসুরিন বলেছেন, মারিওপোল শহর প্রশাসন, বন্দর কর্তৃপক্ষ ও স্থানীয় কর্মীদের বেতন-ভাতা চলতি মাস থেকে রুবলে পরিশোধ করা হবে। একইভাবে, মেলিটোপল শহরের মেয়র গালিনা দানিলশেঙ্কো বলেছেন, এপ্রিল মাস থেকেই নগর প্রশাসনের কর্মকর্তা-কর্মচারিরা রুবলে বেতন পাচ্ছেন।

এর আগে চলতি সপ্তাহের শুরুতে রাশিয়া-সমর্থিত দোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিন রুবল-রিভনিয়া বিনিময়ের সরকারি হার ঘোষণা করেন। এখন থেকে দোনেৎস্কের সর্বত্র প্রতি রুবলের বিপরীতে দুই রিভনিয়া বিনিময় হবে বলে তিনি জানান।

রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, খেরসন অঞ্চলের সঙ্গে ক্রিমিয়াসহ রাশিয়া-নিয়ন্ত্রিত এলাকাগুলোর ব্যবসা-বাণিজ্য ও লেনদেনে গতিসঞ্চার হয়েছে। প্রতিদিন ক্রিমিয়া ও সংলগ্ন অঞ্চলের কাঁচাবাজার ও সুপারস্টোরগুলোতে খেরসনের সবজি ও ফলমূলের চালান যাচ্ছে। বিশেষত রুশ ক্রেতা-ভোক্তাদের কাছে খেরসনের বিখ্যাত তরমুজ ও অন্যান্য ফলের ভালো চাহিদা রয়েছে।