advertisement
আপনি পড়ছেন

শ্রীলঙ্কা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সেদেশে সরকারবিরোধী বিক্ষোভকারীদের উপর হামলার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে জিজ্ঞাসাবাদ করেছে। সিআইডির একটি গতকাল সন্ধ্যায় রাজাপাকসের কলম্বোর বাড়িতে তাকে তিন ঘন্টা জিজ্ঞাসাবাদ ও জবানবন্দি রেকর্ড করেছে।

mahinda rajapaksa front সরকারবিরোধীদের উপর হামলার ঘটনায় শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের জবানবন্দি রেকর্ড করেছে পুলিশ

শ্রীলঙ্কার ডেইলি মিরর জানিয়েছে, গত ৯ মে গালে ফেস ও কোল্লুপিটিয়া এলাকায় সহিসংতার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রীর প্রায় তিন ঘন্টার জবানবন্দি রেকর্ড করেছে সিআইডি।

এর আগে শুক্রবার মাহিন্দা রাজাপাকসের ছেলে, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী নমল রাজাপাকসেকে তলব করে পুলিশ। কলম্বোতে পুলিশের সদর দপ্তরেও ওইদিন নমল রাজাপাকসের জবানবন্দি রেকর্ড করা হয়।

গত ৯ মে মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের প্রাক্কালে কলম্বোর গালে ফেসে বিক্ষোভকারীদের উপর সরকার সমর্থকরা হামলা চালায়। এ হামলাকে কেন্দ্র করে শ্রীলঙ্কাজুড়ে শুরু হওয়া সহিংসতায় কমপক্ষে ১০ জন নিহত ও দুই শতাধিক আহত হয়।

রাজাপাকসের দল শ্রীলঙ্কা পড়–যোজনা পার্টি (এসএলপিপি) সহিংসতার জন্য সরকারবিরোধী জনতা বিমুক্তি পেরোমুনা (জেভিপি) পার্টিকে দায়ী করেছে। বামপন্থী দল জেভিপি এ অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছে। হামলা-সহিংসতার ঘটনায় সন্দেহভাজন হিসেবে পুলিশ এ পর্যন্ত এসএলপিপির কয়েকজন এমপিসহ প্রায় ১ হাজার ৫০০ জনকে গ্রেপ্তার করেছে।

গত সপ্তাহে সিআইডি গালে ফেস ও কোল্লুপিটিয়ায় সহিংসতার ঘটনায় এসএলপিপির এমপি সানাথ নিশানথা, ডান প্রিয়াসাদ ও মিলান জয়াতিলকেকে গ্রেপ্তার করেছে। প্রথম দফায় তিনদিন রিমান্ডের পর গতকাল বুধবার আদালতে হাজির করা হলে বিচারক আবারও তিন এমপির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত মঙ্গলবার শ্রীলঙ্কা পুলিশ এসএলপিপি নেতা ও মোরাতুয়ার মেয়র সামান লাল ফার্নান্দোকে গ্রেপ্তার করে। এরপর সামান লাল ফার্নান্দোর রাজনৈতিক অভিভাবক হিসেবে পরিচিত সাবেক যোগাযোগমন্ত্রী জনস্টন ফার্নান্দোকে তলব করে তার জবানবন্দি নিয়েছে সিআইডি।

এর আগে শুক্রবার এমপি পবিত্র বানিয়ারাচ্চি ও তার স্বামী কাঞ্চন জয়ারত্নের জবানবন্দি রেকর্ড করা হয়। একইদিন শ্রীলঙ্কা পুলিশের আইজি ও স্পেশাল টাস্ক ফোর্সের প্রধানের জবানবন্দি রেকর্ড করে সিআইডি।