advertisement
আপনি পড়ছেন

গাড়ি প্রস্তুতকারক কোম্পানি মাজদা সোলারস রাশিয়ায় তাদের কারখানা নতুন করে চালুর উদ্যোগ নিয়েছে। সরবরাহ চেইনে বিচ্যুতির কারণে নতুন যন্ত্রাংশ না পাওয়ায় ৩০ এপ্রিল থেকে মাজদা সোলারসের উৎপাদন কার্যক্রম বন্ধ ছিল।

mazda sollers rail twsdভ্লাদিভস্তকে মাজদা সোলারসের কারখানায় বছরে এক লাখ গাড়ি প্রস্তুত হয়

কোম্পানি সূত্রের বরাতে ইজভেস্তিয়া জানিয়েছে, মাজদা সোলারস তাদের ভ্লাদিভস্তকে অবস্থিত কারখানায় নির্বিঘ্ন সরবরাহের জন্য নতুন লজিস্টিক চেইন তৈরি করছে। ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর আরোপিত নিষেধাজ্ঞার কারণে জাপান থেকে নতুন যন্ত্রাংশ পেতে অসুবিধা হওয়ায় এপ্রিলের শেষে কারখানাটি বন্ধ করা হয়। তবে মাজদা সোলারস রাশিয়ায় নিজেদের বাজার ও ব্যবসা হারাতে চায় না বলে কারখানা বন্ধের সময় সব কর্মকর্তা-কর্মচারীকে সবেতন ছুটিতে পাঠানো হয়।

রুশ কর্মকর্তারা বলছেন, রাশিয়া সরকার বৃহদায়তন শিল্পগুলো দীর্ঘদিন বসিয়ে রাখতে ইচ্ছুক নয়। রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় সাম্প্রতিক নিষেধাজ্ঞার পর রাশিয়া ছেড়ে যাওয়া কোম্পানিগুলোর সম্পদের খোঁজখবর নিচ্ছে। এসব কোম্পানি জাতীয়করণের জন্য আইন প্রণয়নের কথা বিবেচনা করছে রুশ পার্লামেন্ট।

২০১২ সালে রুশ গাড়ি প্রস্তুতকারক সোলারস অটোর সঙ্গে যৌথ উদ্যোগে ভ্লাদিভস্তকে কারখানা চালু করে জাপানের মাজদা মটর করপোরেশন। প্রথমে বার্ষিক ৫০ হাজার গাড়ি উৎপাদন সক্ষমতা নিয়ে চালু হওয়া কারখানাটি এখন বছরে এক লাখ গাড়ি উৎপাদন করছে বলে অটোস্ট্যাট জানিয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, মাজদা সোলারস বর্তমানে ভ্লাদিভস্তক কারখানায় মাজদা সিএক্স-নাইন, মাজদা সিএক্স-ফাইভ, মাজদা-সিক্স সহ বিভিন্ন মডেলের এসইউভি ও প্যাসেঞ্জার কার প্রস্তুত করছে। পাশাপাশি, জাপানে মাজদার কারখানাগুলোর প্রয়োজন মেটাতে ২০১৯ সাল থেকে কারখানাটি স্থানীয়ভাবে প্রস্তুত বিভিন্ন গাড়ির ইঞ্জিন রপ্তানি করছে।